বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তি, চারজনের মৃত্যুদন্ড কার্যকর করলো ইরান

আপডেট : ২৯ জানুয়ারি ২০২৪, ১৯:৫৯

ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে চার ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। ওই চার ব্যক্তি দোষী সাব্যস্ত হওয়ার পর সোমবার ভোরবেলা মৃত্যুদণ্ড দিয়েছে তেহরান। বিচার বিভাগ এ কথা জানিয়েছে।

ইরানের বিচার বিভাগের বার্তা সংস্থা মিজান জানিয়েছে, একটি ইরানি প্রতিরক্ষা কেন্দ্রে নাশকতার পরিকল্পনায় জড়িত থাকার দায়ে চার আসামি মোহাম্মদ ফারামারজি, মোহসেন মাজলুম, ওয়াফা আজারবার,  পেজমান ফাতেহিকে ২০২২ সালের জুলাই মাসে কেন্দ্রীয় প্রদেশ ইসফাহানে গ্রেপ্তার হয়। খবর এএফপি’র।

মৃত্যুএণ্ড দণ্ডিত চার সদস্যের দলটি জায়নবাদি গুপ্তচর সংস্থার সঙ্গে যুক্ত ছিল। বোমা হামলার পরিকল্পনার জন্য তাদেরকে গ্রেপ্তার করা হয়। পরে ইসফাহানে আজ (২৯ জানুয়ারি) সকালে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

ইরানের মতে, অপারেশনের প্রায় দেড় বছর আগে ইসরায়েলের গোয়েন্দা বিভাগ মোসাদ তাদের নিয়োগ দেয়।

বিচার বিভাগ আরও বলেছে, মোসাদ কর্মকর্তাদের উপস্থিতিতে সামরিক প্রশিক্ষণ কোর্সের জন্য তাদেরকে আফ্রিকান দেশগুলোতে পাঠানো হয়।

২০২৩ সালের সেপ্টেম্বরে তাদের মৃত্যুণ্ড দেওয়া হয়। ইরান দাবি করে, ২০২৩ সালের আগস্টে, মোসাদের উদ্যোগে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শিল্প কারখানায় তাদের একটি অত্যন্ত জটিল নাশকতামূলক পরিকল্পনা ব্যর্থ হয়। ফেব্রুয়ারির কয়েক মাস আগে, তেহেরান ইসফাহানের একটি সামরিক কেন্দ্রে ড্রোন হামলার জন্য ইসরাইলকে দায়ী করে।

ইরান প্রায়শই ইসরায়েল ও তার মিত্র যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অস্থিরতা উসকে দেওয়ার অভিযোগ করে আসছে। ইরানের সঙ্গে এই দুই দেশ কয়েক দশক ধরে ছায়া যুদ্ধে লিপ্ত রয়েছে।

ইত্তেফাক/এসএটি