বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ট্রাইটেকের পরিবেশবান্ধব ওয়াশিং প্ল্যান্টের তালিকায় কলম্বিয়া ওয়াশিং প্ল্যান্ট ফ্যাক্টরি

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৫৩

অত্যাধুনিক এয়ার কন্ডিশনিং ফ্যাসিলিটি, নবায়নযোগ্য এনার্জির ব্যবহার ও অবিশুদ্ধ পানির পুনঃব্যবহারের মাধ্যমে, পরিবেশের ভারসাম্য বজায় রেখে এগিয়ে যাচ্ছে দেশীয় তৈরি পোশাক কারখানাগুলো। এরই ধারাবাহিকতায় ট্রাইটেক বিল্ডিং সার্ভিসেস লিমিটেডের এইচভ্যাক ইঞ্জিনিয়ারিং সহায়তায় এবং কাওয়াসাকি অ্যাবজরপ্সন চিলার ব্যবহার করে বিশ্বের সবচেয়ে পরিবেশবান্ধব ওয়াশিং প্ল্যান্ট এর তালিকায় জায়গা করে নিয়েছে এম অ্যান্ড জে গ্রুপের  কলম্বিয়া ওয়াশিং প্ল্যান্ট।

জাপানে প্রস্তুতকৃত  কাওয়াসাকি অ্যাবজরপ্সন চিলার বিশ্বের সবচেয়ে নির্ভরযোগ্য, দীর্ঘস্থায়ী ও এফিশিয়েন্ট অ্যাবজরপ্সন চিলার। অত্যাধুনিক ম্যাটেরিয়াল গ্রেড এবং সিলিং কোয়ালিটি এর কারণে এই চিলার অন্যান্য অ্যাবজরপ্সন চিলার থেকে দ্বিগুণ এর বেশি সময় পর্যন্ত কার্যকরী থাকতে সক্ষম।
 
ট্রাইটেক ইনস্টলকৃত কাওয়াসাকি অ্যাবজরপ্সন চিলার, ইনডিরেক্ট ইভাপোরেটিভ কুলিং টেকনোলজি, স্পেশাল ডাস্ট কালেকশন সিস্টেম এর মাধ্যমে কলম্বিয়া ওয়াশিং প্ল্যান্ট সমগ্র বিশ্বের মোট ৬৩ টি লিড-প্লাটিনাম পরিবেশবান্ধব ফ্যাক্টরিগুলোর মধ্যে অন্যতম হিসেবে সমাদৃত হয়েছে। কলম্বিয়া ওয়াশিং প্ল্যান্টে স্থাপিত কাওয়াসাকি অ্যাবজরপ্সন চিলার কোন অপারেশন খরচ ছাড়াই পরিবেশে নির্গত হওয়া অব্যবহৃত তাপ ব্যবহার করে কুলিং এনার্জি সরবরাহ করে, যা সম্পূর্ণ প্ল্যান্টের এনার্জি খরচ এবং কার্বন নিঃসরণের পরিমাণ হ্রাস করেছে বহুগুণে।

যেকোনো ফ্যাক্টরির প্রোডাকশন ফ্যাসিলিটির ইকুইপমেন্ট প্রটেকশনের পাশাপাশি সেখানে কর্মরত প্রতিটি মানুষের স্বাস্থ্যঝুকি নিয়ন্ত্রণের প্রতি মনোযোগ দেওয়া সমানভাবে গুরুত্বপূর্ণ, বলে জানান কলম্বিয়া ওয়াশিং প্ল্যান্ট কর্তৃপক্ষ। কেননা কলম্বিয়া ওয়াশিং প্ল্যান্টেই প্রায় ১৫০০ এর অধিক মানুষ কাজ করে এবং প্রায় ১৫ মিলিয়ন তৈরি পোশাক এর প্রস্তুতি এই প্ল্যান্টের কার্যক্রম এর সাথে জড়িত।

এই আন্তর্জাতিক মানের কারখানাটি সম্পর্কে ট্রাইটেক এর ডিরেক্টর ইঞ্জিনিয়ার আবু আল মোত্তালিব রাজু প্রতিবেদকদের জানান যে, লিড সার্টিফিকেশন অর্জনের জন্য সঠিক পরিকল্পনার মাধ্যমে, সাশ্রয়ী এবং নবায়নযোগ্য এনার্জি সোর্স ব্যবহার করা, এনার্জি এফিশিয়েন্ট এয়ার কন্ডিশনিং সিস্টেম স্থাপন করা, ব্যবহৃত পানির সঠিক ব্যবস্থাপনা, জীববৈচিত্রের ভারসাম্য বিনষ্ট এবং জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী এমন কোন প্রযুক্তি বা উপাদান ব্যবহার করা থেকে বিরত থাকার মাধ্যমে সাসটেইনেবল ম্যানুফ্যাকচারিং এর এই চর্চা, দেশের শিল্পক্ষেত্রে একটি অনুকরণীয় দৃষ্টান্ত। দেশের অন্যান্য ওয়াশিং প্ল্যান্টগুলোর জন্য কলম্বিয়া ওয়াশিং প্ল্যান্ট একটি অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।

এর আগে, ট্রাইটেক মিডিয়া ভি আর এফ এয়ার কন্ডিশনিং সিস্টেম ব্যবহার করে একই শিল্পগোষ্ঠীর জেনেসিস ওয়াশিং প্ল্যান্টের এয়ার কন্ডিশনিং এর কাজ সম্পন্ন করে, যা বিশ্বের সর্বোচ্চ পরিবেশবন্ধব ওয়াশিং প্ল্যান্টগুলোর মধ্যে একটি। বর্তমানে বাংলাদেশে প্রায় ২০০ টি লীড পরিবেশবান্ধব ফ্যাক্টরি রয়েছে এবং শীর্ষ ১০০টি লীড সার্টিফাইড গ্রিন ফ্যাক্টরির বেশিরভাগই বাংলাদেশে অবস্থিত।

ইত্তেফাক/এআই