সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ড. ইউনূসকে অহেতুক জেলে নেওয়ার ইচ্ছা নেই সরকারের: আইনমন্ত্রী

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৫১

অহেতুক ড. ইউনূসকে গ্রেপ্তার বা জেলে নেওয়ার ইচ্ছা সরকারের নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, তবে মামলার মামলার রায় কার্যকর করার দায়িত্ব অবশ্যই সরকারের।

রোববার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে বিচারকদের প্রশিক্ষণ কোর্স উদ্বোধনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

ড. ইউনূসকে গ্রেপ্তারের পরিকল্পনা সরকারের আছে কিনা, জানতে চাইলে মন্ত্রী বলেন, 'আমি আবারও বলছি, সরকারের গ্রেপ্তারের কোনো পরিকল্পনা নেই। এখানে যে মামলাগুলো চলমান আছে—এনবিআরের মামলা আছে কিছু, শ্রম আদালতের মামলা আছে কিছু এবং সেগুলোর বিচার হবে। সেখানে বিজ্ঞ বিচারকরা সেই মামলার মেরিটের ওপর রায় দেবেন। সেই রায় কার্যকর করার দায়িত্ব অবশ্যই সরকারের, সেটা করবে। তবে অহেতুক ড. ইউনূসকে গ্রেপ্তার বা জেলে নেওয়ার ইচ্ছা সরকারের নেই।

এদিকে, সাংবাদিক দম্পতি সাগর সরোয়ার ও মেহেরুন রুনি হত্যা মামলার বিচার নিয়েও সাংবাদিকরা প্রশ্ন করেন আনিসুল হককে। সাংবাদিক প্রশ্ন করেন- সাগর-রুনি পরিবার হতাশা ব্যক্ত করে বিচার পাওয়া নিয়ে সন্দেহ প্রকাশ করেছে। ১১ ফেব্রুয়ারি সাগর-রুনি হত্যাকাণ্ডের একযুগ পূর্ণ হতে যাচ্ছে। মামলাটির তদন্ত করছে র‍্যাব। তদন্ত প্রতিবেদন দাখিলে ১০৫ বার সময় নেওয়া হয়েছে। পুলিশের সিআইডি বা পিবিআইকে তদন্তভার দেওয়া হবে কিনা?

জবাবে মন্ত্রী বলেন, আমি দ্যর্থহীনভাবে বলতে চাই যে, এই হত্যাকাণ্ডের আসল অপরাদীদের ধরে তাদের অবশ্যই বিচার করা হবে। এই হত্যার বিচারটা হারিয়ে যাবে না, এটাও আমি পরিষ্কার করে বলতে চাই। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের পর আমাদেরও কিন্তু এরকম একটা হতাশা ছিল। হতাশা আরও গাঢ় ছিল।

তিনি আরও বলেন, এই হত্যাকাণ্ডের বিচার হওয়ার জন্য যে পদক্ষেপ সরকারের নেওয়া উচিত নিশ্চয়ই সরকার সেটা নেবে। যদি মনে হয়, র‍্যাবের তদন্ত জায়গাটা পরিবর্তন করা দরকার, অবশ্যই আমরা সেটা করব। কিন্তু র‍্যাব যেটা করছে, সেটা র‍্যাবের ব্যর্থতা বলে আমার মনে হয় না। ঘটনাটা যেভাবে ঘটেছে, সেটা যেকোনো ইনভেস্টিগেটিং অ্যাজেন্সির জন্য একটু কঠিন। এই জন্যই আমি বলব একটু অপেক্ষা করা প্রয়োজন।

ইত্তেফাক/এসকে