বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

যুক্তরাষ্ট্রের গ্যারেজে নিষ্ক্রিয় পারমাণবিক ক্ষেপণাস্ত্র

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:০০

যুক্তরাষ্ট্রের এক ব্যক্তির গ্যারেজ থেকে পুরোনো জং ধরা একটি রকেট পাওয়া গেছে। পরে এটিকে পারমাণবিক ক্ষেপণাস্ত্র বলে জানিয়েছে পুলিশ। তবে এটি নিষ্ক্রিয় ক্ষেপণাস্ত্র। গত শনিবার (৩ ফেব্রুয়ারি) দেশটির ওয়াশিংটন অঙ্গরাজ্যের স্থানীয় এক ব্যক্তির গ্যারেজ থেকে ক্ষেপণাস্ত্রটি উদ্ধার করা হয়। খবর বিবিসি।

ওয়াশিংটন পুলিশ বলছে, স্থানীয় এক ব্যক্তির গ্যারেজে পাওয়া পুরোনো জং ধরা রকেটটি আসলে একটি নিষ্ক্রিয় পারমাণবিক ক্ষেপণাস্ত্র। গত বুধবার ওহিওর একটি সামরিক জাদুঘর অস্বাভাবিক এক অনুদানের প্রস্তাবের বিষয়ে জানাতে বেলভিউ শহরে পুলিশকে খবর দেয়। এরপর পুলিশ সম্ভাব্য ওই দাতার বাড়িতে বোম্ব স্কোয়াড পাঠায়।

এক প্রেস রিলিজে পুলিশ বলেছে, উদ্ধারকৃত এই ডিভাইসটি ‘আসলে একটি ডগলাস এআইআর-২ জিনি (আগের নাম এমবি-১)। আনগাইডেড এয়ার-টু-এয়ার এই রকেটটি ১.৫ কেটি ডব্লিউ২৫ পারমাণবিক ওয়ারহেড বহন করতে পারে। তবে এই ক্ষেপণাস্ত্রে কোনো ওয়ারহেড সংযুক্ত ছিল না, এর মানে আশপাশের মানুষের জন্য কোনো বিপদ ছিল না।

ডিভাইসটি ‘মূলত রকেট জ্বালানির একটি গ্যাস ট্যাংক’ ছিল। তিনি এই ঘটনাটিকে ‘মোটেই গুরুতর নয়’ বলেও উল্লেখ করেছেন। এই ক্ষেপণাস্ত্রে পারমাণবিক ওয়ারহেড উপস্থিত থাকতে পারে বলে কর্মকর্তারা কখনোই সন্দেহ করেননি।

ওই লোকটি পুলিশকে জানিয়েছেন, এই রকেটটি তার একজন প্রতিবেশীর ছিল। তবে তিনি মারা গেছেন। পুলিশ শেষ পর্যন্ত উদ্ধারকৃত এই আইটেমটিকে ‘কোনো বিস্ফোরক ঝুঁকি ছাড়াই প্রত্নবস্তু’ বলে মনে করছে।

স্নায়ুযুদ্ধের সময় রকেটটি ব্যবহার করেছিল যুক্তরাষ্ট্র ও কানাডা। জিনি রকেটের প্রথম ও একমাত্র লাইভ ফায়ারিং হয়েছিল ১৯৫৭ সালে এবং এটির উৎপাদন ১৯৬২ সালে শেষ হয়ে যায়।

ইত্তেফাক/এনএন