বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

সংবিধান প্রণেতা ও মুক্তিযুদ্ধের সংগঠক সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুবার্ষিকী পালিত

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:২৫

সংবিধান প্রণেতাদের অন্যতম সদস্য, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসন থেকে ৭ বারের নির্বাচিত সংসদ সদস্য প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের সপ্তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) বেলা ১টায় শাল্লা উপজেলার আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এ স্মরণসভা অনুষ্ঠিত হয়।

বক্তারা বলেন, প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন রাজনীতির নান্দনিক শিল্পী, সংসদীয় রাজনীতির উজ্জ্বল নক্ষত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, উপমহাদেশের প্রখ্যাত পার্লামেন্টেরিয়ান। তিনি মোট ৭ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এর আগে সত্তরের নির্বাচনেও তিনি প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। ছাত্রজীবনেই তিনি বামপন্থী রাজনীতির মাধ্যমে তার রাজনৈতিক জীবন শুরু করেন। ছাত্র ইউনিয়নের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের ভিপি প্রার্থী হয়েছিলেন। ১৯৬৭ সালে ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) পিকিং ও মস্কো ধারায় দুই ভাগ হলে মাওলানা ভাসানীকে ত্যাগ করে সুরঞ্জিত অধ্যাপক মোজাফফর আহমদের নেতৃত্বাধীন অংশে যোগ দেন।

স্মরণসভার শুরুতে সুরঞ্জিত সেনগুপ্তের আত্মার শান্তি কামনায় দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এসময় শাল্লা উপজেলা আওয়ামীলীগ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেত্রীবৃন্দ ও এলাকার সর্বস্তরের মানুষ উপস্থিত ছিলেন।

স্মরণসভায় শাল্লা উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও শাল্লা ইউপি চেয়ারম্যান আব্দুস ছাত্তার মিয়ার সভাপতিত্বে এবং প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক নওশের মনিরের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক ভাইস চেয়ারম্যান রান্টু লাল দাস, আওয়ামী লীগ নেতা ও সাবেক শাল্লা ইউপি চেয়ারম্যান আব্দুল গনি, কৃষক লীগের সাবেক সভাপতি কাজল বরণ চৌধুরী, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এমদাদুল হক, দপ্তর সম্পাদক অরিন্দম চৌধুরী সাগর, যুবলীগের সাবেক আহ্বায়ক তকবির হোসেন, উপজেলা কৃষকলীগ আহ্বায়ক রনজিৎ কুমার দাস, ছাত্রলীগ নেতা বিপ্লব তালুকদার শ্রীবাস প্রমুখ।

ইত্তেফাক/এবি