রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

সূচকের বড় উত্থান লেনদেন ১৬শ কোটি টাকা

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৩০

দেশের শেয়ার বাজারে গতকাল সোমবারও মূল্যসূচকের বড় উত্থানে লেনদেন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ছাড়িয়েছে ১ হাজার ৬০০ কোটি টাকা। চলতি সপ্তাহে পরপর দুই দিন দেড় হাজার কোটি টাকার বেশি লেনদেন হওয়ায় স্বস্তি ফিরেছে বিনিয়োগকারীদের মাঝে। 

তবে বাজারসংশ্লিষ্টরা বলেছেন, আগের দিনের মতো গতকালও বাজারে অনেক বন্ধ ও দুর্বল কোম্পানির শেয়ারদর বেড়েছে। যা বাজারের জন্য নেতিবাচক। এ ব্যাপারে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) দ্রুত ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন তারা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪১.৮৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২২.৫৯ পয়েন্টে উঠে এসেছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৫.৫৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৬.৬৪ পয়েন্টে ও বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৮.৫৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন এই বাজারে ১ হাজার ৬৫৪ কোটি ৭৮ লাখ টাকা লেনদেন হয়েছে, যা ২০২২ সালের ৬ অক্টোবরের পর ডিএসইতে সর্বোচ্চ লেনদেন। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৫৮০ কোটি ৪০ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৭৪ কোটি ৩৮ লাখ টাকা। গতকাল ডিএসইতে লেনদেনকৃত মোট কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২৬১টির, কমেছে ৯৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৪১টির দর।

দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ দশটি কোম্পানি হলো: ওরিয়ন ইনফিউশন, বিডি থাই অ্যালুমেনিয়াম, ফু-ওয়াং ফুড, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, কর্ণফুলী ইন্স্যুরেন্স, আইটিসি, আইএফআইসি ব্যাংক, এনভয় টেক্সটাইল, ফরচুন সুজ এবং অলিম্পিক এক্সসরিজ।

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৮৭ পয়েন্ট। লেনদেন হয়েছে ১৯ কোটি ১৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি ৬১ লাখ টাকা। গতকাল সিএসইতে লেনদেনকৃত মোট ২৯২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮৭টির, কমেছে ৭২টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।

ইত্তেফাক/এমএএম