বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

রোনাল্ডোর বিরল কিছু রেকর্ড

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০২

বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে আধুনিক ফুটবলে ক্রিস্টিয়ানো রোনাল্ডো একটি অনন্য নাম। পর্তুগীজ এ সুপারস্টার খেলোয়াড়ি জীবনে দারুণ সফল সময় কাটিয়ে এখন শেষের অপেক্ষায় রয়েছেন। 

দীর্ঘদিন নিজেকে একই অবস্থানে ধরে রাখা তার কঠোর পরিশ্রমের কারণেই সম্ভব হয়েছে। দুই দশকের লম্বা ক্যারিয়ারে এভাবে নিজেকে শীর্ষ পর্যায়ে রাখা মোটেই সহজ কাজ নয়। এর মধ্যে তো বেশ কিছু রেকর্ডও রয়েছে, যা কারো পক্ষে ভাঙ্গা প্রায় অসম্ভব। এমন কিছু রেকর্ড তার ঝুলিতে রয়েছে যা স্পর্শ করাই দূরের ব্যাপার, ভাঙ্গার তো প্রশ্নই আসেনা।

এ মাসেই ৩৯ বছরে পা দেওয়া রোনাল্ডোর এমন কিছু রেকর্ডের দিকে নজর দেওয়া যাক যা হয়তো কখনই কারো পক্ষে স্পর্শ করা সম্ভব না

একমাত্র খেলোয়াড় হিসেবে টানা ছয় মৌসুমে অর্ধশতাধিক গোল: এখন পর্যন্ত একমাত্র খেলোয়াড় হিসেবে রোনাল্ডো টানা ছয় মৌসুমে ৫০’রও বেশী গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। রিয়াল মাদ্রিদের ক্যারিয়ারে ২০১০-২০১৬ সালের তিনি এই কৃতিত্ব অর্জন করেন। 

সর্বাধিকবার ইউরোপিয়ান গোল্ডেন বুট অ্যাওয়ার্ড: তার গোল করার দক্ষতা কখনই চোখ এড়িয়ে যায়নি। এ কারণে ইউরোপে সর্বাধিকবার  গোল্ডেন বুট অ্যাওয়ার্ডও তিনি জয় করেছেন। চারবার এ পুরস্কার জয়ের অর্জন তার রয়েছে। এর মধ্যে ম্যানচেস্টার ইউনাইটেডে থাকাকালীন প্রথম অ্যাওয়ার্ডটি জয় করেছিলেন।

দুটি ভিন্ন ক্লাবের হয়ে একমাত্র খেলোয়াড় হিসেবে সবগুলো শিরোপা জয়: দুটি ভিন্ন ক্লাবের হয়ে সম্ভাব্য সবগুলো শিরোপা জয়ের বিরল কৃতিত্ব রয়েছে রোনাল্ডোর। ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের হয়ে রোনাল্ডো ঘরোয়া লিগ, ঘরোয়া ট্রফি, ঘরোয়া সুপার কাপ, চ্যাম্পিয়ন্স লিগ ও ক্লাব বিশ্বকাপের শিরোপা জয় করেছেন। 

সর্বাধিক আন্তর্জাতিক ম্যাচ খেলা পুরুষ ফুটবলার: আন্তর্জাতিক ফুটবলে পুরুষ খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন রোনাল্ডো। পর্তুগালের এই তারকা ফরোয়ার্ড আন্তর্জাতিক ক্যারিয়ারে এ পর্যন্ত খেলেছেন ২০৫টি ম্যাচ যা কুয়েতি লিজেন্ড বাদের আল-মুতাওয়ার থেকে ১১ ম্যাচ বেশি। এই সংখ্যা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

একমাত্র খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপে গোলের কৃতিত্ব: পাঁচবারের ব্যালন-ডি অর বিজয়ী রোনাল্ডো একমাত্র খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপেই গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। লিওনেল মেসির সঙ্গে ইতিহাসে মাত্র পাঁচজন খেলোয়াড়ের একজন হিসেবে রোনাল্ডো পাঁচটি বিশ্বকাপ খেলার সৌভাগ্য অর্জন করেছেন।

চ্যাম্পিয়ন্স লিগে সর্বাধিক গোল: ইউরোপিয়ান ক্যারিয়ারে চ্যাম্পিয়ন্স লিগে সর্বাধিক ১৪১টি গোল করেছেন রোনাল্ডো। মেসির দেয়া ১২৯ গোলের থেকে যা ১২ গোল বেশি।

একমাত্র খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ছয়টি ম্যাচেই গোলের রেকর্ড: আল নাসরের এই সুপারস্টাকে একটি সুনির্দিষ্ট কারণের জন্য মি. চ্যাম্পিয়ন্স লিগ হিসেবে অভিহিত করা হয়। ইউরোপিয়ান সর্বোচ্চ আসরে তার সাথে আসলে কারো কৃতিত্বই মানায় না। একমাত্র খেলোয়াড় হিসেবে একটি একক মৌসুমে গ্রুপ পর্বের ছয়টি ম্যাচেই গোলের কৃতিত্ব তার রয়েছে। আর সেটা শুধু একবার নয়, দুইবার (২০১৭/১৮ ও ২০২১/২২) তিনি এ কৃতিত্ব দেখিয়েছেন।

সর্বাধিক আন্তর্জাতিক গোল: আন্তর্জাতিক ক্যারিয়ারে সর্বাধিক ১২৮ গোল করার রেকর্ড অর্জন করেছেন রোনাল্ডো। চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির তুলনায় যা ২৯ গোল বেশি।

ইত্তেফাক/জেডএইচডি