বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ফলনির্ভর শিক্ষাব্যবস্থা থেকে বেরিয়ে আসতেই নতুন শিক্ষানীতি

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:১৭

ফলনির্ভর শিক্ষাব্যবস্থা থেকে বেরিয়ে আসতেই নতুন শিক্ষানীতি প্রণয়ন করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন। তিনি বলেন, শুধু ফলাফল দিয়ে কিন্তু সর্বজনীন মূল্যায়ন হয় না। এই জায়গা থেকে বেরিয়ে আসতে হবে। সেখান থেকে বেরিয়ে আসার জন্যই নতুন শিক্ষানীতি করা হয়েছে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) সকালে রাজশাহীর মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে ৫২তম জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা উদ্বোধনের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এদিন সকাল ১০টায় অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে উদ্বোধন করেন ও প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফলাফলনির্ভর মূল্যায়ন থেকে বেরিয়ে আসতেই নতুন শিক্ষা কারিকুলাম করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, খেলাধুলা নতুন কারিকুলামের বিশাল একটি অংশ। অ্যাকটিভিটি লার্নিংয়ের মধ্য দিয়ে শিক্ষা অর্জন করবে। সেখানে খেলাধুলা খুবই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, মাধ্যমিক পর্যায়ে শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অংশগ্রহণকারীর দিক থেকে এটি দেশের সর্ববৃহৎ জাতীয় প্রতিযোগিতা। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার ‘স্মার্ট বাংলাদেশ: উন্নয়ন দৃশ্যমান, বাড়বে এবার কর্মসংস্থান’ ঘোষণা অনুযায়ী শিক্ষায় রূপান্তরের কার্যক্রম চলমান। 

সেই লক্ষ্য বাস্তবায়নে স্মার্ট বাংলাদেশের স্মার্ট প্রজন্মের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে হবে। কর্মসংস্থান-সংশ্লিষ্ট সব দক্ষতা তারা শিক্ষা কারিকুলামে অন্তর্ভুক্ত করবেন। এরই অংশ হিসেবে সারা দেশের ৭ লাখ ছাত্রছাত্রী আলাদা ক্যাটাগরিতে প্রতিযোগিতা করছে, বলেন মন্ত্রী।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহমেদ, রাজশাহী বিভাগীয় কমিশনার দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবির, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ প্রমুখ।

ইত্তেফাক/এবি