বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

রেমিট্যান্স পাঠানোর প্রক্রিয়া সহজ করতে সৌদির প্রতি পরিবেশমন্ত্রীর আহ্বান

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:১৯

প্রবাসী বাংলাদেশিদের রেমিট্যান্স পাঠানোর প্রক্রিয়া সহজ করতে সৌদি সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। বাংলাদেশি কর্মীদের আয়ের একটি প্রধান উৎস হিসেবে সৌদি আরবের গুরুত্বের কথা তুলে ধরে তিনি বলেন, এই প্রক্রিয়া সহজীকরণ করলে বাংলাদেশি প্রবাসীরা উল্লেখযোগ্যভাবে উপকৃত হবেন।

বুধবার (৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আলদুহাইলানের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর সাংবাদিকদেকদের প্রশ্নে এ কথা জানান পরিবেশমন্ত্রী।

পরিবেশমন্ত্রী জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনাসহ জলবায়ু কৌশল বাস্তবায়ন, দূষণরোধ, বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন এবং সৌর ও বায়ুশক্তির মতো নবায়নযোগ্য জ্বালানি উৎস প্রসারে সৌদি আরবের সহযোগিতা চান। তিনি বলেন, বাংলাদেশ ও সৌদি আরবের সহযোগিতা উদ্ভাবনী সমাধানের এবং আরও টেকসই ভবিষ্যতের দিকে অগ্রসর হতে সহায়ক হবে।

সৌদি রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আলদুহাইলান জানিয়েছেন, সৌদি আরব বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানির জন্য ৩ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। তিনি পরিবেশগত উদ্যোগে বাংলাদেশের সহযোগিতা বাড়ানোর সৌদি আরবের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন এবং নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন, টেকসই উন্নয়ন লক্ষ্য, জলবায়ু কর্মসূচির উদ্যোগে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বমূলকভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

বৈঠক চলাকালীন আলোচনায় পরিবেশ সংরক্ষণ এবং জলবায়ু পরিবর্তন প্রশমনে সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা করা হয়। উভয় পক্ষ টেকসই উন্নয়নের জন্য পারস্পরিক দক্ষতা ও সম্পদ কাজে লাগিয়ে ঘনিষ্ঠ সম্পর্ক ও সহযোগিতা গড়ে তোলার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

ইত্তেফাক/এসকে