বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

পাহাড়ের সন্ত্রাসীদের চাঁদা দাবি

বান্দরবান-থানচি সড়কে বাস চলাচল বন্ধ

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:০০

বান্দরবানে পাহাড়ের সশস্ত্র সন্ত্রাসীরা চাঁদা দাবি করে হুমকি দিয়েছে। আর এ কারণে মঙ্গলবার সকাল থেকে বান্দরবান- চিম্বুক-থানচি সড়কে গণপরিবহন চলাচল বন্ধ করে দিয়েছেন পরিবহন শ্রমিকরা। এদিকে হঠাৎ করে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীসহ দেশি-বিদেশি পর্যটকরা।

প্রশাসন, বাস মালিক ও পরিবহন শ্রমিকদের নেতারা জানান, সাম্প্রতিক সময়ে পাহাড়ের সশস্ত্র সন্ত্রাসীরা বান্দরবান-চিম্বুক-থানচি সড়কে চলাচলকারী বাস মালিকদের কাছে ৫ লাখ টাকা চাঁদা দাবি করে। বাস মালিকরা তাদের কাছ থেকে কিছুদিন সময় নেন। নির্ধারিত সময়ে দাবি করা চাঁদা না দেওয়ায় বিভিন্ন ধরনের হুমকি আসছিল সন্ত্রাসীদের কাছ থেকে। চাঁদা না দেওয়ায় কয়েকটি যানবাহন চালকের মুঠোফোন ছিনিয়ে নেওয়ার ঘটনাও ঘটে। এরমধ্যে গত সোমবারের মধ্যে চাঁদা দিতে না পারলে মঙ্গলবার সকাল থেকে বাস চলাচল বন্ধ রাখতে বলা হয় সন্ত্রাসীদের পক্ষ থেকে। এমন পরিস্থিতিতে মঙ্গলবার সকাল থেকে চিম্বুক-থানচি সড়কে সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ হয়ে যায়। এদিকে হঠাৎ করে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীসহ দেশি-বিদেশি পর্যটকরা।

বান্দরবান বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. জানে আলম ও রুমা থানচি মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক নুরুল আলম বলেন, পাহাড়ের একটি আঞ্চলিক সংগঠনের নাম ব্যবহার করে চাঁদা দাবি করা হচ্ছে। তাই নিরাপত্তার কারণে বাস মালিক ও পরিবহন শ্রমিকরা মঙ্গলবার সকাল থেকে বান্দরবান-চিম্বুক ও থানচি সড়কে বাস চলাচল বন্ধ করে দেয়। বিষয়টি পুলিশসহ স্থানীয় প্রশাসনকে জানানো হয়েছে।

থানছি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মামুন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। বান্দরবান জেলা পুলিশ সুপার সৈকত শাহিন বলেন, কারা চাঁদার জন্য হুমকি দিয়েছে, তাদের ব্যাপারে খোঁজখবর নেওয়া হচ্ছে। ঐ সড়কে প্রয়োজনীয় নিরাপত্তাসহ নিয়মিত টহল জোরদার করা হয়েছে। তবে বাস মালিকদের সড়কে বাস চলাচল বন্ধ না রাখার জন্য বলা হয়েছে।

ইত্তেফাক/এমএএম