বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

নিম্ন জন্মহার থেকে বাঁচতে

সন্তান জন্ম দিলেই পুরস্কার ৮২ লাখ টাকা

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০৫

নারী কর্মীদের জন্য অভিনব এক ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়ার একটি বেসরকারি কোম্পানি। কর্তৃপক্ষের ঘোষণা অনুযায়ী, কোনো কর্মী একটি সন্তান নিলেই পাবেন ৭৫ হাজার ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ৮২ লাখ টাকারও বেশি। নিম্ন জন্মহার থেকে দেশকে বাঁচাতেই কোম্পানিটির এমন পদক্ষেপ। খবর সিএনএনের।

সিউলভিত্তিক কোম্পানি বুইয়ং সোমবার একটি অনুষ্ঠানের আয়োজন করে, যেখানে ২০২১ সাল থেকে তাদের কোম্পানিতে কর্মরত নারীদের ৭০টি বাচ্চা জন্ম দেওয়ার জন্য মোট ৫.২৫ মিলিয়ন বা ৫২ লাখ ৫০ হাজার ডলার পুরস্কার দেওয়া হয়। বুইয়ং কোম্পানির চেয়ারম্যান লি জুং কিউন বলেন, ‘দক্ষিণ কোরিয়ায় যেভাবে প্রজনন হার কমছে, তেমনটা চলতে থাকলে আগামী ২০ বছরে আমাদের দেশ অস্তিত্বের সংকটে পড়তে পারে।’

তিনি আরো বলেন, ‘একটি পরিবারে কয়টি সন্তান থাকবে তা অনেক সময় সেই পরিবারের আর্থিক সংগতির ওপর নির্ভর করে। অনেক সময় দেখা যায়, সন্তান লালন-পালন করা ও তার ভবিষ্যতের বিষয়টি ভাবতে গিয়ে অর্থ সরবরাহ না করতে পারার জন্যও অনেকে বেশি সন্তান নিতে চান না। তাই আমরা কর্মীদের বোনাস দেওয়ার কথা ভেবেছি।’

বুইয়ংয়ের মতো দক্ষিণ কোরিয়ার অনেক বহুজাতিক ও স্থানীয় কোম্পানিও দেশের জন্মহার বাড়াতে সম্প্রতি বোনাস দেওয়ার এই নীতি অনুসরণ করছে। কুমহো পেট্রোকেমিক্যাল নামে বহুজাতিক কোম্পানি জানিয়েছে, তারা তাদের অফিসে কর্মরত নারীদের একটি করে সন্তানের জন্য সর্বোচ্চ ১৫ হাজার ডলার বোনাস দেবে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬ লাখ ৪৬ হাজার ৪৩৬ টাকা।

কুমহো পেট্রোকেমিক্যাল আরো জানিয়েছে, প্রথম সন্তানের জন্য দেওয়া হবে ৩ হাজার ৮০০ ডলার বা প্রায় ৪ লাখ ১৭ হাজার টাকা। দ্বিতীয় সন্তানের জন্য তা বেড়ে দাঁড়াবে ৭ হাজার ৬০০ ডলারে, আর তৃতীয় সন্তানের জন্য ১১ হাজার ডলার ১২ লাখ ৭ হাজার ৪০৬ টাকা ও চতুর্থ সন্তানের জন্য দেওয়া হবে ১৫ হাজার ডলার।

ইত্তেফাক/এনএন

এ সম্পর্কিত আরও পড়ুন