বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

পর্যটন খাতে বিশেষ গুরুত্ব

সৌদিতে গত বছর ঘুরতে গেছেন ৩ কোটি পর্যটক

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:০৫

গত বছর সৌদি আরবে পর্যটকের সংখ্যা ১০ কোটি ছাড়িয়েছে। এর মধ্যে ৭ কোটি ৭ লাখ ছিলেন স্থানীয় পর্যটক। আর অন্যান্য দেশ থেকে সৌদিতে ঘুরতে গিয়েছিলেন ২ কোটি ৭০ লাখ মানুষ। দেশটির পর্যটনমন্ত্রী আহমেদ আল খাতিব বুধবার (৭ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, তাদের লক্ষ্য ছিল ১০ কোটি পর্যটকের লক্ষ্যমাত্রা পূরণ করা। সেই লক্ষ্য তারা অর্জন করেছেন। খবর গালফ নিউজ

পর্যটনমন্ত্রী বলেছেন, ২০৩০ সাল থেকে প্রতি বছর ১৫ কোটি পর্যটক যেন নির্বিঘ্নে ঘুরতে পারেন, সে ব্যবস্থা করছেন তারা, যার মধ্যে বিদেশি পর্যটকই থাকবে ৭ কোটি। এছাড়া তাদের লক্ষ্য হলো পর্যটনসমৃদ্ধ বিশ্বের সেরা ১০টি দেশের মধ্যে জায়গা করে নেওয়া।

তিনি আরো জানিয়েছেন, পর্যটন খাতে কাজ করার জন্য প্রতি বছর ১ লাখ তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেওয়া হবে। এর মধ্যে ১৫ হাজার জনকে বিশ্বের সেরা প্রতিষ্ঠানগুলোতে প্রশিক্ষণের জন্য পাঠানো হবে। এছাড়া ২০২০ সালে প্রতিষ্ঠিত পর্যটন ফান্ড থেকে ৩৫ বিলিয়ন ডলার খরচ করে ৫০টি প্রজেক্টের কাজ চলমান রয়েছে বলে জানিয়েছেন তিনি।

তেল রপ্তানির ওপর থেকে অর্থনীতির নির্ভরশীলতা কমাতে পর্যটন খাতের ওপর জোর দিচ্ছে সৌদি আরব। ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ২০৩০ সালের মধ্যে সৌদিকে একটি পর্যটননির্ভর দেশে পরিণত করার লক্ষ্যমাত্রা ঠিক করেছেন।

ইত্তেফাক/এনএন

এ সম্পর্কিত আরও পড়ুন