শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

আমদানি শুল্ক কমেছে আগামী সপ্তাহে ঠিক হবে তেল-চিনির নতুন দাম

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০৩

আমদানি শুল্ক কমায় আগামী সপ্তাহের মধ্যে দেশের বাজারে ভোজ্যতেল ও চিনির নতুন দাম নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। তিনি বলেন, তেল ও চিনির দাম আমাদের ট্যারিফ কমিশন নির্ধারণ করে দেয়। আমরা দ্রুততম সময়ের মধ্যে আমদানিকারক ও উৎপাদকদের সঙ্গে বসে যৌক্তিক পর্যায়ে নতুন শুল্কের প্রভাব অনুযায়ী দাম নির্ধারণ করে দেব। রমজান উপলক্ষে সেই দামেই বাজারে বিক্রি হবে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের একথা জানান তিনি।

বাণিজ্য প্রতিমন্ত্রী আরও বলেন, আমরা জাতীয় রাজস্ব বোর্ডে সঙ্গে কথা বলবো। একই সঙ্গে উৎপাদকরা কোন সময়ে পণ্য আনছেন, সেটি হিসাব করে আগামী সপ্তাহের মধ্যে বসে নতুন শুল্কের যে হিসাব, সে অনুযায়ী দাম ঠিক করে দেবো। 

আমদানিকারকদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, বন্দরে থাকা মালামাল দ্রুত খালাস করে বাজারজাত শুরু করুন, যাতে শুল্ক কমানোর সুবিধা সাধারণ ভোক্তা পায়।

এর আগে রমজান মাস উপলক্ষে চাল, ভোজ্যতেল, চিনি ও খেজুরের ওপর শুল্ক-কর ছাড় দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর। সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সই করা আলাদা চারটি আদেশে এ তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপনে অনুযায়ী, খেজুরের আমদানি শুল্ক নির্ধারণ করা হয়েছে ১৫ শতাংশ, যা আগে ছিল ২৫ শতাংশ। চালের ওপর আরোপিত আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ৫ শতাংশ। প্রতি টন অপরিশোধিত চিনি আমদানি করতে ৩ হাজার টাকা শুল্ক লাগতো, যা কমিয়ে নির্ধারণ করা হয়েছে এক হাজার টাকা। এছাড়া পামওয়েল আমদানি পর্যায়ে থাকা ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৫ শতাংশ।

ইত্তেফাক/এসকে