বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

মিয়ানমারের দুই বিদ্রোহী যোদ্ধাকে জীবন্ত পুড়িয়ে মারার ভিডিও প্রকাশ

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৫৮

মিয়ানমারে চলছে তীব্র অস্থিরতা। বাংলাদেশ সীমান্তেও বিরাজ করছে যুদ্ধ যুদ্ধ পরিবেশ। ওপারের গোলা এসে পড়ছে এপারে। মারা যাচ্ছে মানুষ। এরই মধ্যে দেশটিতে দুই বিদ্রোহী যোদ্ধাকে গাছে ঝুলিয়ে জীবন্ত পুড়িয়ে মারার ভিডিও প্রকাশ পেয়েছে।

দ্য ইরাবতীর খবরে বলা হয়, নৃশংস ঘটনাটি ঘটেছে ম্যাগওয়ে অঞ্চলের একটি গ্রামে। নিহত দুজনের বয়স ২০ এর কোঠায়। প্রায় তিন মাস আগে জনসমক্ষে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। ঘটনার ভিডিও প্রকাশ্যে এসেছে মঙ্গলবার।

ভিডিওটির খবর প্রথমে দুটি স্থানীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদনে উঠে আসে। সম্ভবত তাদের কাছেই ভিডিওটি প্রকাশ করা হয়েছে।

বিদ্রোহী গোষ্ঠী ইয়াও ডিফেন্স ফোর্স (ওয়াইডিএফ) বলেছে, গাঙ্গাও শহরতলির মায়ুক খিন ইয়ান গ্রামে জান্তা সেনা ও তাদের মিত্র পিউ সো হতি মিলিশিয়া সদস্যরা এই ঘটনার জন্য দায়ী।

সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ভিডিওতে দেখা গেছে, দুই ব্যক্তিকে স্বীকার করতে বাধ্য করা হচ্ছে যে তারা স্থানীয় জনপ্রতিরক্ষা বাহিনীর সদস্য। জান্তা সেনাদের জবরদস্তিতে তারা নিজেদেরকে ‘কুকুর’ হিসেবে আখ্যা দিতে বাধ্য হয়। ভিডিওতে থাকা সেনাদের কেউ কেউ ইউনিফর্ম পরিহিত অন্যরা বেসামরিক পোশাকে ছিল।

উল্লেখ্য, জান্তা বাহিনীকে বোঝাতে বেসামরিক লোকজন অনেক সময় ক্ষোভ থেকে ‘সামরিক বাহিনীর সদস্যকে কুকুর’ বলে সম্বোধন করেন।

ভিডিওতে আরও দেখা গেছে, জীবন্ত পুড়িয়ে মারার আগে তাদের ওপর নির্যাতন করা হয়েছে। তারা গুরুতর আহত হয় এবং রক্তমাখা অবস্থায় দেখা গেছে তাদের। হাত পায়ে লোহার শিকল বেঁধে তাদের গাছের দিকে টেনে নিয়ে যাওয়া হয়।

ইত্তেফাক/এসএটি