বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

পাকিস্তানের সাধারণ নির্বাচন

তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস, এবার এগিয়ে নওয়াজ শরীফ

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৮

পাকিস্তানে স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার বিকেল পাঁচটায় ভোটগ্রহণ শেষ হয়। এরপর দীর্ঘ ১১-১২ ঘণ্টা অতিবাহিত হলেও ফলাফল ঘোষণা বন্ধ ছিল। অবশেষে আজ (৯ ফেব্রুরারি) সকাল থেকে ভোটের ফলাফল আসতে শুরু করেছে। 

পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা ডনের লাইভ প্রতিবেদনে এখন পর্যন্ত ২৩টি আসনের ফলাফল জানানো হয়েছে। এরমধ্যে তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) নয়টি আসন পেয়েছে। 

এই রিপোর্ট লেখার সময় পর্যন্ত সাতটি আসন পেয়েছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। এ ছাড়া পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পাঁচটি আসনে জয় পেয়েছে। অন্যান্য দলগুলো দুইটি আসনে জয়লাভ করেছে। 

অন্যদিকে আলজাজিরার লাইভ প্রতিবেদনে পাকিস্তানের ভোটের ফলাফলে বলা হয়েছে, ৩৭টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে।  এর মধ্যে পিএমএল-এন পেয়েছে ১৪টি আসন, স্বতন্ত্র প্রার্থী পেয়েছে ১২টি, পিপিপি ৯ এবং অন্যান্য দল দুইটি। স্বতন্ত্রদের বেশিরভাগ ইমরান সমর্থিত।

ডনের খবরে বলা হয়েছে, গতকাল পাকিস্তানের জাতীয় পরিষদের ২৬৫ আসনে ভোট হয়। নির্বাচনের আগে সন্ত্রাসীদের হামলায় একজন প্রার্থী নিহত হওয়ায় একটি আসনে ভোট স্থগিত করা হয়। 

দেশটিতে কোনো দলকে এককভাবে সরকার গঠন করতে চাইলে ১৩৪টি আসনে জিততে হবে। এর আগে পিটিআই দাবি করে, নির্বাচনের ফলাফল পাল্টে দিতেই বিলম্ব করা হচ্ছে।

ইত্তেফাক/এসআর/এনএন

এ সম্পর্কিত আরও পড়ুন