বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

উয়েফা নেশনস লিগের ড্র

কঠিন গ্রুপে ফ্রান্স, বেলজিয়াম, ইতালি

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৭

১৬টি দল নিয়ে আগামী ৫ সেপ্টেম্বর থেকে মাঠে গড়াবে নেশনস লিগের চতুর্থ আসর। এবারের আসরটির আয়োজক দেশ জার্মানি। টুর্নামেন্ট সামনে রেখে গেল পরশু রাতে ফ্রান্সের প্যারিসে এই আসরের ড্র অনুষ্ঠিত হয়। এবারের এই মৌসুমে লিগ ‘এ’র গ্রুপ ২কে বলা হয় ‘ডেথ গ্রুপ’। কেননা, এই গ্রুপে পড়েছে ইউরোপের তিন শক্তিশালী দল ইতালি, বেলজিমায় ও ফ্রান্স। এছাড়া এই গ্রুপেও এই তিন শক্তিশালী দলের সঙ্গে আছে ইসরাইল।

এর আগে গেল মৌসুমে নেশনস লিগের শিরোপা জিতেছিল স্পেন। তবে এবার নিয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারে দলটি। আসরের নিজেদের চেয়ে তুলনামূলক কম শক্তিশালী গ্রুপে পড়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। লিগ ‘এ’ গ্রুপে তিনে বর্তমান চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ ডেনমার্ক, সুইজারল্যান্ড ও সার্বিয়া। এছাড়া গ্রুপ ১-এ রয়েছে এই টুর্নামেন্টের প্রথম চ্যাম্পিয়ন পর্তুগাল, তাদের সঙ্গী ক্রোয়েশিয়া, পোল্যান্ড ও স্কটল্যান্ড। অন্যদিকে গ্রুপ তিনে আছে জার্মানি, হাঙ্গেরি, বসনিয়া ও নেদারল্যান্ডস। 

সবশেষ আসরে টুর্নামেন্টটিতে কোয়ার্টার ফাইনাল না হয়ে সরাসরি সেমিফাইনাল খেলতে হতো দলগুলো। তবে সেই নিয়ম বাতিল করে প্রথম বারের মতো এবার নেশনস লিগে অনুষ্ঠিত হবে কোয়ার্টার ফাইনাল। সেই সঙ্গে চার গ্রুপের শীর্ষ দুই দল খেলবে শেষ আটে। নকআউট পর্ব কেবল ‘এ’ লিগেই অনুষ্ঠিত হবে। সেখান থেকেই নির্ধারিত হবে চ্যাম্পিয়ন দল।

ইত্তেফাক/জেডএইচ