বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

শোবিজের একাধিক অঙ্গনে জয়া চৌধুরী

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪৬

গীতিকবি হিসেবে প্রায় এক দশক পূরণ করলেন জয়া জাহান চৌধুরী। নারী উদ্যোক্তা হিসেবে নিজেকে বিস্তৃত রাখলেও জয়ার ভালোলাগার জায়গা হলো লেখালেখি ও সঙ্গীতচর্চা। এছাড়া সামাজিক কাজের পাশাপাশি ছোটবেলা থেকেই লেখালেখি করেন লায়ন জয়া জাহান চৌধুরী। 

তার লেখা গান বাংলাদেশের সব জনপ্রিয় শিল্পীরাই গেয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলেন ফাহমিদা নবী, শহীদ, কাজী শুভ, রাফি, প্রত্যয় খান, নির্ঝর, শশী, সাজিদ, এম. এস. রানা, আপনসহ অনেকে। সংগীত পরিচালক হিসেবে তার সঙ্গে কাজ করেছেন বিখ্যাত সুরকার পংকজ, রাজেশ, আরিফ, রাফি ও প্রত্যয় খান। 

বহুবিধ এই সৃজনশীল চর্চা নিয়ে জয়া বলেন, ‘আমার কাছে সঙ্গীত, নাট্যকলা বা সাহিত্যের বিভিন্ন শাখায় কাজগুলোকে সবচেয়ে চ্যালেঞ্জিং মনে হয়। কারণ মেধাচর্চার একটা বড় ক্ষেত্র। তাই  ইচ্ছে আছে, এ বছর নিজের লেখা গানগুলো একাধিক কম্পোজারকে নিয়ে একটি অ্যালবাম প্রকাশ করা। ইউটিউবের এই প্লাটফর্মের যুগেও আমি একটি অ্যালবাম প্রকাশের ইচ্ছে রাখি। কারণ একটি অ্যালবামের আর্কাইভ ভ্যালু অনেক।’

কক্সবাজারে জন্ম নেওয়া জয়া জাহান চৌধুরী কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন মাদার তেরেসা গোল্ড মেডেলসহ নানা সম্মাননা ও পুরস্কার। ২০১৭ সালে একুশে বইমেলায় তার কাব্যগ্রন্থ ‘বন্ধুত্ব’এবং ২০১৮ সালে ‘বাস্তব জীবন’ প্রকাশিত হয়েছিল। সর্বশেষ এ বছর প্রকাশ পায় তার নতুন উপন্যাস ‘ভালোবাসার পরিবর্তন’। এছাড়া জয়ার লেখা ৪ টি নাটক প্রকাশ পেয়েছে একাধিক প্লাটফর্মে। 

ইত্তেফাক/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন