শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ভক্ষকে প্রশংসিত ভুমি নিন্দা জানালেন ‘অ্যানিমেল’ ছবির

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪৫

সম্প্রতি নেটফ্লিক্সে ‘ভক্ষক’ নামে ভুমি পেডনেকারের নতুন ছবি মুক্তি পেয়েছে। মূলত শাহরুখ খানের প্রযোজনা প্রতিষ্ঠান থেকে এই ছবি মুক্তি দেয়া হয়েছে। রেড চিলি’র ব্যানারে গৌরি খান প্রযোজিত এই ছবিটির গল্প ও অভিনয় নিয়ে সমালোচকরা খুব প্রশংসা করছেন।

বিহারের একটি সত্য ঘটনার ছায়া নির্মিত হয়েছে ছবিটি। এই ছবিটি প্রসঙ্গে ভুমি সাংবাদিকদের বলতে গিয়ে সাম্প্রতিক অ্যানিমেল ছবির তীব্র সমালোচনা করেছেন। কারণ ‘ভক্ষক’ ছবিটি মূলত শিশুদের ওপরে যৌন নির্যাতন নিয়ে তৈরি। এই ছবিতে ভায়োলেন্স থাকলেও তা দেখানো হয়েছে মন্দ লোকের মোটিভ থেকে। যা এনিমেল ছবি উল্টো।

তাই ভুমি বলেন, ‘অ্যানিমেল ছবিটি সমাজকে ভুল মেসেজ দিয়েছে।’ গত বছরের অন্যতম বিতর্কিত ছবি, সন্দীপ রেড্ডি বঙ্গা পরিচালিত ‘অ্যানিম্যাল’। ১ ডিসেম্বর  প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল রণবীর কপূর অভিনীত ওই ছবি। ছবিতে উগ্র পৌরুষ ও নারীবিদ্বেষের উদ্যাপন তুলে ধরেছেন বঙ্গা, ‘অ্যানিম্যাল’ মুক্তির পরে দাবি করেছিলেন সমালোচকদের একটা বড় অংশ। শুধু সমালোচকেরাই নন, ছবি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন জাভেদ আখতারের মতো বর্ষীয়ান গীতিকারও।

যদিও বিতর্কের মাঝেও ‘অ্যানিম্যাল’-এ নিজের কাজের জন্য দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছেন রণবীর। তবে সমালোচনায় বিদ্ধ হয়েছেন পরিচালক। এ বার ‘অ্যানিম্যাল’ যে মোটেই পছন্দ হয়নি, জানালেন অভিনেত্রী ভূমি পেডনেকর। ভুমি বলিউডের অভিনেত্রী। ক্যামেরার সামনে আসার আগে তাঁর কাজ ছিলো ক্যামেরার পিছনে। ভূমি যশ রাজ ফিল্মস্-এর কাস্টিংয়ের সহায়ক ছিলেন। স্বাভাবিক ভাবেই শুধু অভিনয় নয়, একটা ছবির গল্প থেকে চিত্রনাট্য সব ক’টি দিক নিয়েই ওয়াকিবহাল ছিলেন প্রথম থেকেই।

Bhumi Pednekar Cites 'Self-Expression' In Defense Of Sandeep Reddy Vanga's  Animal; Says 'What You Learn...'

বলিউডের অন্যতম চর্চিত ও সমালোচিত ছবি যে তাঁরও মনে ধরেনি, ভূমির সে কথা নিজেই জানিয়েছেন। পাশপাশি নাম না নিয়ে পরিচালকের উদ্দেশে দু’-চার কথাও বলেন। ভূমি বলেন, ‘আমার মনে হয় একটা ছবি সম্পূর্ণ এক জন পরিচালকের ভাবনার বহিঃপ্রকাশ। এবং সেটা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু দর্শক হিসেবে আপনি কতটা শিখছেন সেই ভাবনার বহিঃপ্রকাশ থেকেই সেটাই সব থেকে বড় চ্যালেঞ্জ।’ তিনি এ-ও জানান, ছবিটি দেখেছেন। কোনও দিনই তাঁর এই ধরনের উগ্র পৌরুষের উদ্যাপন থাকে যে ছবিতে, তা ভালো লাগেনি আমার।’

ইত্তেফাক/এএম

এ সম্পর্কিত আরও পড়ুন