বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

অনলাইনে বিনিয়োগের নামে ১০০ কোটি টাকা প্রতারণা

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:০০

অপরিচিত মোবাইল থেকে ফোন দিয়ে লোকজনকে অনলাইনে কাজের অফার দিত চক্রটি। তাতে রাজি হলে চক্রটি হোয়াটস্অ্যাপ ও টেলিগ্রাম গ্রুপে যুক্ত করে নিত তারা। এরপর বিভিন্ন পরিকল্পনার বর্ণনা দিয়ে প্রলোভন দেখিয়ে বিনিয়োগের ফাঁদে ফেলে অর্থ লুট করত চক্রটি। পঞ্চগড় সদর ও তার পার্শ্ববর্তী থানা এলাকায় পুলিশেরে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) অভিযান চালিয়ে এই চক্রের তিন জনকে গ্রেফতার করেছে।

গ্রেফতারকৃতরা হলো—মোসাদ্দেকুর রহমান ওরফে নীড় (৩০), মো. আনোয়ার হোসেন (৩৮) ও শাহিন ইসলাম (৩১)। শনিবার সিআইডি গণমাধ্যম শাখার বিশেষ পুলিশ সুপার (এসএসপি) আজাদ রহমান তাদের গ্রেফতারের বিষয়টি জানান।

সিআইডি বলছে, গ্রেফতারকৃতরা প্রায় ১০০ কোটি টাকার প্রতারণাকারী চক্রের বাংলাদেশি সদস্য। ক্রাই-পিটিওবিডিএফ.সিসি (cry-ptobdf.cc)  ইনভেস্টমেন্ট ওয়েবসাইটের মাধ্যমে বিনিয়োগের কথা বলে প্রতারণা করে আসছিল তারা।

এসএসপি আজাদ রহমান বলেন, সিআইডির সাইবার ইউনিটের কাছে সম্প্রতি একজন ভুক্তভোগীর অভিযোগ আসে যে, একটি প্রতারক চক্র ভুক্তভোগীর নম্বরে অপরিচিত মোবাইল থেকে ফোন দিয়ে অনলাইনে কাজের অফার দেয়। এতে রাজি হয়ে গেলে হোয়াটস্অ্যাপে যোগাযোগ করে তারা ভুক্তভোগীকে টাস্ক দেয় যে, তাকে ইউটিউবে সাবসক্রিপশন করতে হবে। প্রতি সাবসক্রিপশনের জন্য ১০০ টাকা করে পাবে ভুক্তভোগী। এভাবে প্রথম দুদিন ৩০০-৫০০ টাকা দিয়ে তাকে কাজে উত্সাহী করে। এর মধ্যে তারা ভুক্তভোগীকে তাদের হোয়াটস্অ্যাপ ও টেলিগ্রাম গ্রুপে যুক্ত করে নেয়। যেখানে আগে থেকেই আরও ভুক্তভোগী যুক্ত ছিল।

ইত্তেফাক/এমএএম