বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

টানা ছয় কার্যদিবস পর সূচক কমলো

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:০০

টানা ছয় কার্যদিবস পর দেশের শেয়ার বাজারে মূল্যসূচক কমেছে। এদিন ঢাকা ও চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জেই সূচকের পতনে লেনদেন হয়েছে। কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর।  

বাজার সংশ্লিষ্টরা বলেছেন, গত কয়েক দিন শেয়ার বাজারে টানা সূচক বেড়েছে। লেনদেন হচ্ছে দেড় হাজার কোটি টাকার ওপরে। এতে অনেক কোম্পানির শেয়ার দর বেড়েছে। ফলে বিনিয়োগকারীদের কেউ কেউ মুনাফা তুলে নিচ্ছে। যার প্রভাবে মূল্যসূচক কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট কমে ৬৪২৪.৯৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ২১৬৫.৯৩ পয়েন্টে ও ডিএসই শরিয়াহ্ সূচক ৪ পয়েন্ট কমে ১৩৯৩.৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন এই বাজারে ১ হাজার ৬৯৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৮৫২ কোটি ৫১ লাখ টাকা । সে হিসেবে লেনদেন কমেছে ১৫৯ কোটি ৩৭ লাখ টাকা।

গতকাল ডিএসইতে লেনদেনকৃত মোট কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৪টির, কমেছে ২৫৪টির। আর ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে। দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো :ওরিয়ন ফার্মা, বাংলাদেশ শিপিং করপোরেশন, আইএফআইসি ব্যাংক, ফরচুন সুজ, ফু-ওয়াং সিরামিকস, এবি ব্যাংক, ওরিয়ন ইনফিউশন, মালেক স্পিনিং, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস এবং এডভেন্ট ফার্মা। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৪৩ পয়েন্ট। লেনদেন হয়েছে ৪০ কোটি ২৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ২৩ কোটি ৮০ লাখ টাকা। গতকাল সিএসইতে লেনদেনকৃত মোট কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর।

ইত্তেফাক/এমএএম