বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ইন্দোনেশিয়ার নির্বাচন

প্রেসিডেন্টের দৌড়ে এগিয়ে সাবেক প্রতিরক্ষামন্ত্রী

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:১৬

ইন্দোনেশিয়ায় নির্বাচনের ভোট গণনা চলছে। অনানুষ্ঠানিক গণনায় প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এখন পর্যন্ত এগিয়ে আছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী প্রাবোও সুবিয়ান্তো। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

দেশটির মোট ২৩.৩ শতাংশ ব্যালট গণনার ভিত্তিতে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে প্রতিরক্ষামন্ত্রী প্রাবোও সুবিয়ান্তো ৫৯.৮ শতাংশ ভোটে প্রাথমিকভাবে এগিয়ে রয়েছেন।

স্বাধীন পোলস্টার ইন্ডিকেটর পলিটিকস এর মতে, প্রতিদ্বন্দ্বী সাবেক শিক্ষামন্ত্রী ও জাকার্তার সাবেক গভর্নর অ্যানিস বাসওয়েদান ২৩.৫ শতাংশ ভোটে দ্বিতীয় এবং সেন্ট্রাল জাভার সাবেক গভর্নর গঞ্জার প্রানোয়ো ১৬.৭ শতাংশ ভোটে তৃতীয় অবস্থানে রয়েছেন।

স্বনামধন্য পোলস্টারদের গণনা আগের নির্বাচনগুলোতেও সঠিক বলে প্রমাণিত হয়েছে। তবে ভোট গ্রহণের কয়েক সপ্তাহ পরই আনুষ্ঠানিক ফলাফল পাওয়া যাবে।

বিশ্বের বৃহত্তম এক দিনের নির্বাচনে ইন্দোনেশিয়ার ১৭ হাজার দ্বীপপুঞ্জ জুড়ে ২০ হাজার ৬০০টি পদে প্রায় ২ লাখ ৫৯ হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। তবে এবারের নির্বাচনে কেন্দ্রবিন্দুতে রয়েছে প্রেসিডেন্ট জোকো উইদোদোকে প্রতিস্থাপন করবেন কে সে বিষয়টি।

বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতন্ত্রের নেতৃত্বের দৌড়ে শুরুটা প্রাবোয়োর জন্য ভালোই যাচ্ছে। তবে এর আগে দেশটিতে ব্যাপকভাবে জনপ্রিয় উইদোদোর কাছে দুবার পরাজিত হওয়ার রেকর্ড রয়েছে তার। এ নিয়ে প্রেসিডেন্ট পদের জন্য তৃতীয়বারের মতো লড়ছেন প্রাবোয়ো এবং এটি হতে যাচ্ছে ইন্দোনেশিয়ার নির্বাচনে তার শেষ লড়াই।

সরাসরি জয় পেতে প্রার্থীকে প্রদত্ত ভোটের ৫০ শতাংশের বেশি এবং ৩৮টি প্রদেশের মধ্যে অন্তত অর্ধেকে ২০ শতাংশ ভোট পেতে হবে। কোনও প্রার্থী একক সংখ্যাগরিষ্ঠতা না পেলে আগামী জুনে শীর্ষ দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে রানঅফ ভোট অনুষ্ঠিত হবে।

ইত্তেফাক/এনএন