বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

বাইডেনের সীমান্ত কর্মকর্তাকে অভিশংসনের উদ্যোগ

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:১২

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সীমান্ত কর্মকর্তাকে অভিশংসনের পক্ষে ভোট দিয়েছে হাউজ অব রিপ্রেজেন্টেটিভ। যুক্তরাষ্ট্রে দেড়শ বছরের ইতিহাসে প্রথমবারের মতো ঘটলো এমন ঘটনা।

বাইডেন প্রশাসনের সীমান্ত কর্মকর্তা আলেজান্দ্রো মায়োরকাসকের বিরুদ্ধে অভিযোগ, অনিয়মিত অভিবাসন ঠেকাতে তিনি যথাযথ পদক্ষেপ নেননি। গত কয়েক বছর ধরে মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা অভিবাসীদের সংখ্যা রেকর্ড পরিমাণে বাড়ছে। এই পরিস্থিতির জন্য সীমান্ত কর্মকর্তাকে দায়ি করছেন রিপাবলিকানরা।

মঙ্গলবার হাউজ অব রিপ্রেজেন্টেটিভে ২১৪-২১৩ ভোটে রিপাবলিকানদের অভিশংসন প্রস্তাব পাশ হয়। হাউজ অব রিপ্রেজেন্টেটিভে রিপাবলিকনাদের সংখ্যাগরিষ্ঠতা থাকায় অভিশংসনের প্রস্তাব পাশ হবে এমনটি আগে থেকেই ধারণা করা হচ্ছিল।  

অবশ্য এ নিয়ে দ্বিতীয়বারের মতো বাইডেনের এই কর্মকর্তাকে সরানোর চেষ্টা হলো। গত সপ্তাহে একই চেষ্টা করেছিল রিপাবরিকানরা। কিন্তু রিপবলিকানরদের নেতা স্টিভ স্ক্যালিজের অনুপস্থিতির কারণে সে চেষ্টা ব্যর্থ হয়।

তবে রিপাবলিকানদের এই চেষ্টা দেশটির সিনেট ঠেকিয়ে দেবে বলে ধারণা করা হচ্ছে। কারণ, সিনেটে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

রিপাবলিকানরা বলছেন, আলেজান্দ্রো মায়োরকাস যুক্তরাষ্ট্রের অভিবাসন বিষয়ক আইন প্রয়োগে ব্যর্থ হয়েছেন। তার এই ব্যর্থতার কারণেই মেক্সিকো সীমান্তে রেকর্ড সংখ্যক অভিবাসীর আগমন ঘটছে বলে দাবি তাদের।

উল্লেখ্য, গত কয়েক বছর ধরে মেক্সিকো সীমান্ত দিয়ে অনিয়মিত পথে যুক্তরাষ্ট্রে অভিবাসীদের আগমন বাড়ছে। এই সুযোগটি কাজে লাগিয়ে চলতি বছরের নভেম্বরে জাতীয় নির্বাচনকে সামনে রেখে এরই মধ্যেপ্রচারণা শুরু করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড টাম্প।

এদিকে যার বিরুদ্ধে এই অভিযোগ সেই আলেজান্দ্রো মায়োরকাস পরিস্থিতির জন্য কংগ্রেসকে দায়ী করছেন।

তিনি বলছেন, ‘এ বিষয়ে কোনো প্রশ্ন নেই যে, আমরা সীমান্তে চ্যালেঞ্জ এবং একটি সংকট মোকাবিলা করছি। এই সমস্যার সমাধান কংগ্রেসকেই করতে হবে।’

ইত্তেফাক/এসএটি