বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

জামালপুরে ভুল প্রশ্নপত্র

তিন ঘণ্টার পরীক্ষা নেওয়া হলো সাড়ে চার ঘণ্টা  

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৪২

এসএসসি পরীক্ষা শুরুর প্রথম দিনেই জামালপুরের ইসলামপুরের একটি কেন্দ্রে বাংলা প্রথম পত্র বিষয়ে সাড়ে চার ঘণ্টা পরীক্ষা নেওয়ার অভিযোগ উঠেছে। কেন্দ্র সচিবের দায়িত্বে অবহেলার কারণে এমনটা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, ইসলামপুর উপজেলার ৪ নম্বর চর হাইস্কুল এন্ড কলেজ কেন্দ্রের ভেন্যুতে আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বাংলা প্রথম পত্র বিষয়ে পরীক্ষা শুরু হয়। এতে বেনুয়ারচর উচ্চ বিদ্যালয়, পোড়ারচর উচ্চ বিদ্যালয়, লক্ষ্মীপুর হাজি ফুল মাহমুদ উচ্চ বিদ্যালয়, ডিগ্রিরচর উচ্চ বিদ্যালয়, শ্যামপুর উচ্চ বিদ্যালয়সহ ৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৬৫২ জন শিক্ষার্থী অংশ নেয়।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধিনে ওই কেন্দ্রে সেট কোড-১ এর প্রশ্নপত্রে পরীক্ষা হওয়ার কথা থাকলেও কেন্দ্র সচিবের দায়িত্বের অবহেলার কারণে পরীক্ষার্থীদের মাঝে সরবরাহ করা হয় সেট কোড-৩ এর প্রশ্নপত্র।

পরীক্ষার প্রায় এক ঘণ্টা অতিবাহিত হওয়ার পরে কেন্দ্র কর্তৃপক্ষের কাছে ভুলটি ধরা পড়ে। পরে তড়িঘড়ি করে পরীক্ষার্থীদের কাছ থেকে ভুল প্রশ্নপত্র এবং উত্তরপত্র তুলে নিয়ে পুনরায় নির্ধারিত (সেট কোড-১) কোডের প্রশ্ন সরবরাহ করে দেড় ঘণ্টা সময় বাড়িয়ে পরীক্ষা নেওয়া হয়।

ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিরাজুল ইসলাম বলেন, ‘বিষয়টি আমি জেনেছি। পরে বোর্ড কর্তৃপক্ষের অনুমতি ক্রমে সময় বাড়িয়ে পরীক্ষা নেওয়া হয়েছে।’ 

তিনি আরও বলেন, ‘কেন্দ্র সচিবসহ অন্য কারো দায়িত্ব পালনে অবহেলা করে থাকলে অবশ্যই তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’ 

ইত্তেফাক/ডিডি