বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

এসএসসি ও সমমান পরীক্ষা

প্রথম দিন অনুপস্থিত ১৯৩৫৯, বহিষ্কার ২৫

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০৯

দেশজুড়ে আজ বৃহস্পতিবার শুরু হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষা। দেশের ১১টি শিক্ষা বোর্ডের প্রথম দিনের পরীক্ষায় অনুপস্থিত ছিল ১৯ হাজার ৩৫৯ পরীক্ষার্থী। আর পরীক্ষায় অসাধু উপায় অবলম্বনের দায়ে ২৫ জনকে বহিষ্কার করা হয়েছে । 

সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে প্রথম দিনে আজ বাংলা ১ম পত্র পরীক্ষা সম্পন্ন হয়েছে। দেশের ২ হাজার ২৬৪টি কেন্দ্রে অনুষ্ঠিত এ পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলে ১৪ লাখ ১৮ হাজার ২৯২ জন। অনুপস্থিত ছিল ৯ হাজার ৭৩১ জন। 

এদিন ঢাকা বোর্ডের ২ হাজার ৩৪৫ জন, চট্টগ্রাম বোর্ডে ৮০৯, রাজশাহী বোর্ডে ১ হাজার ১৮১, বরিশাল বোর্ডে ৬৮২, সিলেট বোর্ডের ৫৬৪, দিনাজপুর বোর্ডে ১ হাজার ৪৩, কুমিল্লা বোর্ডের ১ হাজার ৩৭০, ময়মনসিংহ বোর্ডে ৬০৪ ও যশোর বোর্ডে ১ হাজার ১৩৩ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। 

সেই সঙ্গে এদিনের পরীক্ষায় অসাধু উপায় অবলম্বনের দায়ে বরিশাল বোর্ডের ২ ও ময়মনসিংহ বোর্ডের ৪ জন পরীক্ষার্থীকে ও কুমিল্লা বোর্ডে এক কক্ষ পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে। 

পাশাপাশি মাদরাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিলে কুরআন মজিদ বিষয়ের পরীক্ষা হয়। এ বোর্ডে ৭ হাজার ৬৬০‌ অনুপস্থিত ও নানা অসদুপায় অবলম্বনের দায়ে ৭ জন‌ বহিষ্কার হয়েছে। 

আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনালে বাংলা ২য় পত্র পরীক্ষা সম্পন্ন হয়। এ বোর্ডে ১ হাজার ৯৬৮ অনুপস্থিত ছিল, আর বহিষ্কার হয়েছেন ১১জন।

ইত্তেফাক/জেডএইচডি