মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

নিশ্চিন্ত থাকতে পারছে না কিংস

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০৮

প্রিমিয়ার ফুটবলে টানা চ্যাম্পিয়ন হয়ে আসা বসুন্ধরা কিংস এবার নিশ্চিন্ত থাকতে পারছে না। টগবগ করে বিনা বাধায় ছুটে চলা কিংস এবার চিন্তার ভাঁজ কপালে নিয়ে ছুটতে হচ্ছে। মোহামেডানই কিংসের কপালে চিন্তা এঁকে দিয়েছে। চিন্তাও করা যায় না যে, দলটি বস্তা ভরে টাকা খরচা করে চ্যাম্পিয়ন হয়ে আসছে। সেই দলটির সুখের ঘরে আগুন দিয়েছে মোহামেডান। ৪০ মিনিটে গোল হজম করেছে কিংস। হাতে ছিল আরো ৫০ মিনিট। সেই ৫০ মিনিটে একটা গোল শোধ করে দলটাকে হারের কবল থেকে রক্ষা করতে পারেনি দলের খেলোয়াড়রা। 

কাগজে-কলমে যারা কোটি কোটি টাকা পারিশ্রমিক নিচ্ছেন, তারা মহাবিপদের সময় দলটাকে তুলে আনতে পারেননি। এক ম্যাচ হারের কারণে শিরোপা চলে যায়নি ঠিকই, তবে এই হার যে বড়ই অপ্রত্যাশিত। বেমানান। লিগে মোহামেডানের বাজেটের তুলনায় কিংসের বাজেট ৭০ গুণ বেশি। বিদেশি খেলোয়াড়দের পারিশ্রমিক, দেশি ফুটবলারদের পারিশ্রমিক, কোচিং স্টাফ, সাথে আরো হরেক রকমের স্টাফ পুরো দলটার যত্ন করার জন্য রাখা হয়েছে। তারা কী করলেন।

স্প্যানিশ কোচ অস্কার ব্রুজন দেখলেন ৪০ মিনিটে গোল হজম করেছে তার দল। অবশিষ্ট ৫০ মিনিট ডাগ আউটে দাঁড়িয়ে কী টোটকা দিলেন যে, দলটা একটা গোল শোধ করতেই পারল না। অস্কারের অবস্থা এমনই ছিল যে, রোম পুড়ছে আর নীরু বাঁশী বাজাচ্ছেন।’ এমনটি হলে ফুটবলে মেধাবী কোচের কাজটা কী। এমন তো না যে, শেষ মুহূর্তে গোল খেয়ে শোধ করার সময় ছিল না। 

মাঝে বিরতি পেয়েছে, ড্রেসিং রুমে এসেছিল পুরো দল। দ্বিতীয়ার্ধে মাঠে নামল, কিন্তু কোনো পরিবর্তনই হলো না। স্প্যানিশ ফুটবল ব্যক্তি, হেরে গেল ঢাকার ফুটবল কোচ আলফাজের কাছে। আলফাজ এমন কী জাদু দেখালেন যে, স্প্যানিয়ার্ডকে বশ করে ফেললেন। নিশ্চিন্ত থাকতে পারছে না কিংস। গত মৌসুমে বসুন্ধরা কিংস চ্যাম্পিয়ন হয়েছিল ১৫ পয়েন্ট ব্যবধানে। এবার মাত্র ৭ খেলা গেছে, তাতেই পয়েন্ট ব্যবধান ৩। কিংসের সান্ত্বনা হচ্ছে লিগ এখনো অনেক দূর বাকি।

ফেডারেশন কাপ ফুটবলে আবাহনীর বিপক্ষে পিছিয়ে থেকে মোহামেডান ২-১ গোলে জয় পেয়েছে। আর্জেন্টাইন কোচ আন্দ্রেস ক্রুসিয়ানিকেও জল খাইয়ে দিলেন। পিছিয়ে থেকেও ২ গোল শোধ করে মোহামেডানকে জিতিয়ে এনেছেন আলফাজ। অথচ আবাহনীর বিপক্ষে মোহামেডান মূল একাদশ মাঠে নামায়নি। ছয় সাত জন ফুটবলার সাইড লাইনে রেখে দিয়েছিলেন কোচ আলফাজ। বুদ্ধি খাটিয়ে কাজ করলেন, আবাহনী হারতে বাধ্য হলো। 

আবাহনীর আর্জেন্টাইন কোচ ক্রুসিয়ানি লিগ শুরুর সময় বলেছিলেন, কিংস বড় দল, কিন্তু সবকিছু খুব একটা সহজ হয়ে যাবে না তাদের জন্য। মোহামেডানও ভালো দল।’ এই ভালো কতটা ধরে রাখতে পারবে সেটাও মোহামেডানের জন্য বড় পরীক্ষা। কিংসকে হারিয়ে লিগের পরের ম্যাচেই রহমতগঞ্জের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে মোহামেডান। সেই ম্যাচের পর আবাহনীকে হারিয়েছে।  

প্রিমিয়ার ফুটবল লিগের বর্তমান পয়েন্ট টেবিল

দল                 খেলা       জয়     ড্র     হার      গোল    পয়েন্ট

বসুন্ধরা কিংস       ৭         ৬      ০      ১       ২০/৫      ১৮

মোহামেডান         ৭         ৪       ৩     ০      ১৩/৬      ১৫

আবাহনী             ৭         ৪       ১      ২       ১০/৮      ১৩

চট্টঃআবাহনী        ৭         ২      ৩      ২       ৮/১০        ৯

শেখ জামাল         ৭          ৩      ০     ৪       ৫/৮         ৯

পুলিশ                 ৭          ২      ১     ৪        ৬/৯         ৭

রহমতগঞ্জ           ৭          ০      ৭     ০        ৭/৭           ৭

ফর্টিস                 ৭          ১      ৩    ৩        ৭/১০       ৬

শেখ রাসেল         ৭         ১       ৩     ৩         ৫/৮        ৬

ব্রাদার্স              ৭        ০        ৩        ৪         ১১/২১     ৩

 

ইত্তেফাক/জেডএইচ