বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল নিজ জেলায় সংবর্ধিত

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৩৬

সদ্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত বঙ্গবন্ধু গবেষক কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল নিজ জেলায় সংবর্ধিত হলেন। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) স্থানীয় প্রেস ক্লাবে এই সংবর্ধনা দেওয়া হয়। মূল অনুষ্ঠানের পূর্বে তাকে ফুলেল শুভেচ্ছার মাধ্যমে বরণ করে নেওয়া হয়।

বক্তারা কবি সাইফুল্লাহ মাহমুদ দুলালের অত্যাধুনিক কবিতা, সাহিতকর্ম এবং গবেষণা নিয়ে আলোচনা করেন। কবি আইয়ুব আকন্দ বিদ্যুৎ-এর সঞ্চালনায় শেরপুর প্রেস ক্লাবের সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম আধারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কবি, লোকসাহিত্য গবেষক ও টিভি উপস্থাপক ড. শিহাব শাহরিয়ার। মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন ড. সুধাময় দাস।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কবি তালাত মাহমুদ, কবি হাদিউল ইসলাম, কবি আরিফ হাসান, কবি ও ছড়াকার মোস্তাফিজুল হক, কবি জ্যপোদ্দার, কবি ও সাংবাদিক আবদুর রফিক মজি এবং ড. আবদুর আলীম তালুকদার প্রমুখ।

অপর দিকে একই দিনে মাদারগঞ্জস্থ মির্জা আজম সাংস্কৃতিক কেন্দ্রে মুক্তিযোদ্ধা গীতিকার নজরুল ইসলাম বাবু স্মৃতি পুরস্কার প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রথমবারের মতো গীতিকার নজরুল ইসলাম বাবু স্মৃতি পুরস্কার-২০২৪ যৌথভাবে পান কবি ও গবেষক সাইফুল্লাহ মাহমুদ দুলাল এবং নাট্যকার শহিদুল্লাহ ফরাজী। পরে পুরস্কারপ্রাপ্তদ্বয়কে সংবর্ধনাও দেওয়া হয়।

জমজমাট এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মো মাহবুবর রহমান রিপন। বিশেষ অতিথি ছিলেন ড. শিহাব শাহরিয়ার, শাহীন আক্তার, জীবন কৃষ্ণ সাহা, মির্জা গোলাম কিবরিয়া কবির, হজাদা বুলবুল, বুলবুল এবং স্থানীয় নেতারা।

অনুষ্ঠানের শেষ পর্বে পুরস্কারপ্রাপ্তদ্বয়ের যথাক্রমে ‘জাদুকর’ এবং ‘রাঁধার বিবর্ণ অধ্যায়’ নাটক দুটি মঞ্চস্থ হয়। মধ্যরাত অবধি বিপুল সংখ্যক দর্শক-শ্রোতা এই অনুষ্ঠান এবং নাটক উপভোগ করে।

এই চমৎকার অনুষ্ঠানের আয়োজক ওবায়দুল রহমান বেলাল ইত্তেফাককে বলেন, আমরা আমাদের এই সাংস্কৃতিক কেন্দ্রের মাধ্যমে বাংলাদেশেকে সাংস্কৃতিক ভাবে আলোকিত করতে চাই।

ইত্তেফাক/এবি