সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

বড়পুকুরিয়া খনি থেকে কয়লা উত্তোলন শুরু

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:১৮

নির্ধারিত সময়ের ১৫ দিন বাকি থাকতেই বড়পুকুরিয়া খনি থেকে কয়লা উত্তোলন শুরু করা হয়েছে। আজ শুক্রবার সকাল সাড়ে ৭টায় নতুন কোল ফেস থেকে কয়লা উত্তোলনের শুরু হয় খনির দায়িত্বশীল কর্মকর্তারা।

খনি সূত্রে জানা যায়, খনির ১৪১২নং কোল ফেসে কয়লার মজুদ শেষ হওয়ায় ২০২৩ সালের ২৯ ডিসেম্বর ওই ফেসের মাধ্যমে কয়লা উত্তোলন কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। সেখান থেকে সব যন্ত্রপাতি সরিয়ে নতুন ১২০৯নং কোল ফেসের স্থাপন করা হয়। ভূগর্ভ থেকে কয়লা উত্তোলনের জন্য এ কোল ফেসের সার্বিক কার্যক্রম শেষ হওয়ায় নির্ধারিত সময়সীমার ১৫ দিন আগেই শুরু হলো কয়লা উত্তোলন।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের (বিসিএমসিএল) মহাব্যবস্থাপক (জিএম, মাইনিং অপারেশন) খান মো. জাফর সাদিক বলেন, ১২০৯ নং কোল ফেস থেকে ৩ লাখ ৬০ হাজার মেট্রিক টন কয়লা ভূগর্ভ থেকে উত্তোলনের লক্ষ্যমাত্রা নিয়ে উত্তোলন কার্যক্রম শুরু করা হয়েছে। কোনো প্রকার যান্ত্রিক বা প্রাকৃতিক দুর্যোগ দেখা না দিলে প্রতিদিন গড়ে তিন থেকে সাড়ে তিন হাজার মেট্রিক টন কয়লা উত্তোলন করা সম্ভব হবে।

বিসিএমসিএলের ব্যবস্থাপনা পরিচালন (এমডি) সাইফুল ইসলাম সরকার বলেন, খনিতে কর্মরত সব কর্মকর্তা-কর্মচারিদের অক্লান্ত পরিশ্রমের কারণেই নির্ধারিত সমইয়ের ১৫ দিন আগেই নতুন কোল ফেস থেকে কয়লা উত্তোলন শুরু করা সম্ভব হয়েছে।

ইত্তেফাক/জেডএইচডি