সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

সুপ্রিম কোর্ট বারের নির্বাচন ৬ ও ৭ মার্চ

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ২০:২৭

সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের (এসসিবিএ) ২০২৪-২৫ মেয়াদের সভাপতি ও সম্পাদকসহ ১৪টি কার্যনির্বাহী পদের জন্য বার্ষিক নির্বাচন আগামী ৬ ও ৭ মার্চ অনুষ্ঠিত হবে। আজ শুক্রবার এসসিবিএর সম্পাদক আব্দুন নুর দুলাল গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি জানান, নির্বাচনের দিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মাঝে এক ঘণ্টার খাবার বিরতি দিয়ে ভোটগ্রহণ চলবে। এবার আট হাজারের বেশি আইনজীবী ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন।

সমিতির নির্বাচনে বরাবরই মূলত দুটি প্যানেলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হয়ে থাকে। একটি হচ্ছে- আওয়ামী লীগ নেতৃত্বাধীন আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ (সাদা হিসেবে পরিচিত) মনোনীত প্যানেল। অন্যটি, বিএনপির নেতৃত্বাধীন জাতীয়তাবাদীনির্বাচন কমিশন। ছবি: সংগৃহীত আইনজীবী ঐক্য প্যানেল (নীল হিসেবে পরিচিত)। 

জানা গেছে, এবারের নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ থেকে সিনিয়র আইনজীবী আবু সাঈদ সাগর সভাপতি ও শাহ মঞ্জুরুল হক সম্পাদক প্রার্থী হয়েছেন। আর কয়েকদিনের মধ্যেই প্যানেল চূড়ান্ত করবে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

গত বছর একতরফা নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ এসসিবিএর সব পদে জয় পায়। অন্যদিকে বিএনপিপন্থী আইনজীবীরা নির্বাচনে ভোট দেয়নি। বরং তারা সেই নির্বাচনকে 'প্রহসনের নির্বাচন' বলে অ্যাখ্যা দেয়।

ঘোষিত তফসিল অনুসারে, ১২ থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। ২২ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৫টায় মনোনয়নপত্র যাচাই-বাছাই এবং ২৫ ফেব্রুয়ারি বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় নির্ধারণ করা হয়েছে। মোট ১৪টি পদে এক বছর মেয়াদের জন্য ওই নির্বাচন হয়ে থাকে। সমিতিতে সভাপতি পদ একটি, সহসভাপতি দুটি, সম্পাদক একটি, কোষাধ্যক্ষ একটি, সহসম্পাদক দুটি এবং সদস্য পদ সাতটি।

ইত্তেফাক/জেডএইচডি