রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

রাজশাহীতে মারা যাওয়া দুই শিশু নিপাহ ভাইরাসে আক্রান্ত ছিল না

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৫৩

রাজশাহীতে মারা যাওয়া দুই বোন দুই শিশু মুনতাহা মারিশা (২) ও মুফতাউল মাসিয়া (৫) নিপাহ ভাইরাসে আক্রান্ত ছিল না। তাদের শরীর থেকে সংগ্রহ করা নমুনা ঢাকায় পরীক্ষা শেষে এ তথ্য নিশ্চিত করেছেন রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউ ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা কামাল।

গত বুধবার বিকেলে হাসপাতালে নেওয়ার পথে মারা যায় ছোট বোন মারিশা। গতকাল শনিবার মৃত্যু হয় বড় বোন মাসিয়ার। তাদের মৃত্যু নিপাহ ভাইরাসে না অন্য কোনো অজানা ভাইরাসে হয়েছে, তা নিশ্চিত করে চিকিৎসকেরা বলতে পারছিলেন না। এরপর তাদের নমুনা রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়।

ডা. আবু হেনা মোস্তফা কামাল বলেন, নমুনা সংগ্রহ করে তারা পরীক্ষার জন্য ঢাকায় পাঠিয়েছিলেন। আজ বিকেলে সেই রিপোর্ট হাতে পেয়েছেন। তাতে উল্লেখ আছে, নিপাহ ভাইরাসে তাদের মৃত্যু হয়নি। এখন কোন ভাইরাসে তাদের মৃত্যু হলো, সেটি নিশ্চিত হতে গবেষণা করা হবে।

এদিকে আইইডিসিআরের পরিচালক ডা. তাহমিনা শিরীন গণমাধ্যমকে জানিয়েছেন, দুই শিশুর নমুনা পরীক্ষা করে দেখা গেছে, তারা নিপাহ ভাইরাসে আক্রান্ত ছিল না।

প্রসঙ্গত, বুধবার সকালে মারিশার জ্বর আসলে বিকেলে হাসপাতালে নেওয়ার পথেই মাইক্রোবাসে সে মারা যায়। মৃত্যুর পর মা-বাবা লক্ষ করেন মারিশার গায়ে কালো ছোপ ছোপ দাগ উঠেছে। একদিন পর শুক্রবার বড় মেয়ে মাসিয়ার একই লক্ষণ দেখা দেয়। সেও ছোট বোনের মতো বমি করছিল আর ঘন ঘন পানি খাচ্ছিল। লক্ষণ বুঝতে পেরে মা-বাবা দেরি করেননি। রাজশাহীর সিএমএইচে ভর্তি করেন। কিন্তু পরে তাকেও বাঁচানো যায়নি।

ইত্তেফাক/এসকে