সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

প্রকাশিত হলো ফাহিম মুনতাসিরের কবিতার বই ‘উৎসর্গ’

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ২২:২৮

অমর একুশে বইমেলা-২০২৪ এ প্রকাশিত হয়েছে কবি ফাহিম মুনতাসিরের ‘উৎসর্গ’। বইটি প্রকাশ করেছে ‘নির্বাণ’ প্রকাশনী। প্রচ্ছদ করেছেন রূপম ধর।

বইমেলায় লিটল ম্যাগ চত্বরে নির্বাণ প্রকাশনীর ১৬ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে বলে জানান প্রকাশক মনোয়ার হোসেন। তিনি বলেন, বইটির পরিবেশক হিসেবে থাকছে গণপ্রকাশন (২৯৮ নং স্টল), স্বনির্ভর প্রকাশ (৬১৫ নং স্টল) এবং সোনালী সকাল।

কবি ফাহিম মুনতাসির বলেন, কবিতা লেখার উদ্দেশ্যে লেখা শুরু করিনি। ছোটবেলা থেকেই মনের গহীনে উঁকি দেওয়া শব্দগুচ্ছ একত্রিত করে প্রকাশ করেছি। আমরা সকলেই জানি সৃষ্টির অনাদিকাল থেকে ছন্দের কারুকার্যে বিমুখীত হয়েছে মানুষ বারংবার। প্রতিটি দেবদূত থেকে জগদীশ্বর সকলেই প্রাধান্য দিয়েছেন ছন্দকে। ধর্মগ্রন্থের শ্লোক কিংবা নাটকের সংলাপ। এই ধারাকে আরও বিস্মৃত করেছে কাব্য/মহাকাব্য।

ফাহিম আরও বলেন, আত্মগহীনে উঁকি দেওয়া বাস্তবিক জগতকে ছন্দ নির্ভর করে কাল্পনিক উপস্থাপনই আমার কবিতা। সময়কে নিবেদন করা লেখাগুলো বন্ধু মেহেদী হাসান উজ্জল এর প্রবল উৎসাহে গ্রন্থ উন্মোচনের উদ্যোগ গ্রহণ করি। মলাটে আবদ্ধ এবং সময়ের সাথে ছুটতে থাকা মানুষদের কাছে পৌঁছে দেওয়ার প্রত্যয়ে এই বইয়ের প্রকাশের সিদ্ধান্ত। এই প্রজন্মের একজন হয়ে নিজ জীবনে এবং পার্শ্ববর্তী সহচরীদের সঙ্গে ঘটে যাওয়া দোষ-ত্রুটি, ভালো-মন্দ, আনন্দ-বেদনা, প্রেম-বিচ্ছেদের নানা ভাবনায় অর্পিত কথামালাই এই কাব্যগ্রন্থের মূল উপাদান।

ইত্তেফাক/এবি

এ সম্পর্কিত আরও পড়ুন