মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

২২ কোম্পানি ‘জেড’ গ্রুপে

শেয়ার বাজারে বড় দরপতন

আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০২:০৪

পুঁজিবাজারে তালিকাভুক্ত ২২ কোম্পানিকে ‘জেড’ গ্রুপে নেওয়াকে কেন্দ্র করে গতকাল রবিবার দেশের শেয়ার বাজারে বড় দরপতন হয়েছে। লেনদেনের পাশাপাশি প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে।

বাজার সংশ্লিষ্টরা বলেছেন, নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনায় পরবর্তী লভ্যাংশ ঘোষণার পর ‘জেড’ গ্রুপে নেওয়ার কথা বলা হলেও গতকাল থেকেই ২২ কোম্পানিকে জেড গ্রুপে নিয়ে যাওয়া হয়েছে। এতে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের অস্থিরতা তৈরি হয়েছে। তবে বিএসইসি জানিয়েছে, সার্বিক বাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৩.০১ পয়েন্ট কমে ৬ হাজার ২৮৩ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, ডিএসই শরিয়াহ সূচক ১৩.৩৮ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৮.৮২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২৭.৭৭ পয়েন্ট কমে ২ হাজার ১২৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এ দিন এই বাজারে ৯২৪ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৭৪ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। গতকাল ডিএসইতে লেনদেনকৃত মোট ৩৯২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১০৭টির, কমেছে ২৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ১১৯.৯২ পয়েন্ট কমে ১০ হাজার ৮৩০ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ২৯ কোটি ১৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২৫ কোটি ৫১ লাখ টাকা। গতকাল সিএসইতে লেনদেনকৃত মোট ২৬৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭০টির, কমেছে ১৬৯টির আর অপরিবর্তিত রয়েছে ২৭টির দর।

গতকাল শেয়ার বাজারে বিভিন্ন সিকিউরিটিজ হাউজে লেনদেনে অংশ নেওয়া অনেক বিনিয়োগকারী জানান, বিএসইসির নির্দেশনা অনুযায়ী, কোম্পানিগুলোর পরবর্তী লভ্যাংশ সংক্রান্ত ঘোষণা আসার পর জেড গ্রুপে স্থানান্তর সংক্রান্ত সিদ্ধান্ত বাস্তবায়ন হওয়ার কথা। কিন্তু লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত আসার আগেই হুট করে ২২ কোম্পানিকে জেড গ্রুপে নিয়ে যাওয়া হয়েছে। এতে তারা বিভ্রান্তিতে পড়েছেন।

উল্লেখ্য, গত ১৫ ফেব্রুয়ারি জারি করা বিএসইসির নির্দেশনায় বলা হয়, যেসব কোম্পানি পরপর দুই বছর লভ্যাংশ দেবে না এবং দুই বছর বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে না সেগুলো জেড গ্রুপভুক্ত হবে। এছাড়া ছয় মাস কোনো কোম্পানি উৎপাদনে না থাকলেও জেড গ্রুপভুক্ত হবে। এমনকি কোম্পানির রিটেইনড আর্নিংস পরিশোধিত মূলধনের থেকে বেশি হলেও, ঐ কোম্পানি জেড গ্রুপে যাবে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ প্রসঙ্গে বলেছেন, বাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে এ সংক্রান্ত নির্দেশনা অনুযায়ী পদক্ষেপ নেওয়া হয়েছে।

যে ২২ কোম্পানিকে ‘জেড’ গ্রুপভুক্ত করেছে ডিএসই

বিএসইসির নির্দেশনা জারির পর গতকাল অলটেক্স ইন্ডাস্ট্রিজ, আরামিট সিমেন্টস, আজিজ পাইপস, ডেল্টা স্পিনিং, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, জিবিবি পাওয়ার, ইনটেক, ইন্টারন্যাশনল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, কেয়া কসমেটিকস, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, ন্যাশনাল টি, প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স, রিজেন্ট টেক্সটাইল, রেনউইক যজ্ঞেশ্বর, রিং শাইন টেক্সটাইল, সাফকো স্পিনিং, স্ট্যান্ডার্ড সিরামিক, ঢাকা ডাইং, ইউনিয়ন ক্যাপিটাল, উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ইয়াকিন পলিমার এবং জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজকে জেড গ্রুপভুক্ত করেছে ডিএসই।

ইত্তেফাক/এমএএম