বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

বিপিএলে অঘোষিত ফাইনালে খুলনা-চট্টগ্রাম

আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:০৫

টানা চার জয় দিয়ে রীতিমতো তাণ্ডব চালিয়েছিল খুলনা টাইগার্স। বিপিএলের দশম আসরের শুরুতে সেই জয়ের পরে টানা পাঁচ হার। তাতেই সেরাদের দৌড় থেকে ছিটকে যায় দলটি। সবশেষ ম্যাচে জয় দিয়ে ফিরলেও এখন কঠিন সমীকরণে রয়েছে এনামুল হক বিজয় বাহিনী। আগামীকাল সাগরিকায় দিনের প্রথম ম্যাচে দুপুর দেড়টায় মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও খুলনা। 

ম্যাচটি খুলনার জন্য বাঁচা-মরার লড়াই। তেমনটি চট্টগ্রামের জন্যও। তাতে প্রথম পর্বের এই ম্যাচ অঘোষিত ফাইনালে রূপ নিয়েছে। আবার আজকের রাতের ম্যাচে রংপুর রাইডার্স জয় পেলে বিপদে পড়বে ফরচুন বরিশাল। মূলত চট্টগ্রামের মাটিতে বরিশাল-রংপুর ও চট্টগ্রাম-খুলনা ম্যাচ শেষে অনেকটাই পরিষ্কার হয়ে যাবে কারা যাচ্ছে শেষ চারে।

এ দিকে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে খুলনার স্বস্তি হয়ে এসেছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার জেসন হোল্ডার। বিপরীতে কার্টিস ক্যাম্ফারের বিদায়ে কিছুটা শক্তি কমেছে চ্যালেঞ্জার্স শিবিরে। তাতে মাঠের লড়াই ঘিরে আরও বেশি উত্তেজনা-উদ্দীপনা তৈরি হয়েছে। পয়েন্ট টেবিল বলছে, চট্টগ্রাম-খুলনা ম্যাচে যদি স্বাগতিকরা জয় পায়, তাহলে কোনো বাধা ছাড়াই দলটির শেষ চার নিশ্চিত হবে। 

আর খুলনা জয় পেলে শুভাগত হোমদের আরও একটি সুযোগ থাকবে। তবে তার ওপরে নিজেদের কোনো নিয়ন্ত্রণ থাকবে না। তাদের চেয়ে থাকতে হবে বরিশালের দিকে। বাকি থাকা দুটি ম্যাচেই তামিম ইকবাল বাহিনী হারলে আবারও শেষ চারে ওঠার সুযোগ উঁকি দেবে চট্টগ্রামের। এছাড়া খুলনা হেরে গেলেও সমীকরণ একই থাকবে। তখন খুলনার বাকি থাকা ম্যাচে অবশ্যই জয় পেতে হবে এবং বরিশালের দুই হার কামনা করতে হবে।

তবে বরিশাল কোনো একটি ম্যাচে জয় পেলে তাদের পরের পর্ব নিশ্চিত হবে। সেই পর্বে আগে থেকেই রয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্স। বাকি এক দল আসবে খুলনা-চট্টগ্রাম ম্যাচে যারা জিতবে। এবারের বিপিএল থেকে ইতিমধ্যে সিলেট স্ট্রাইকার্স ও দুর্দান্ত ঢাকার বিদায় নিশ্চিত হয়েছে।

ইত্তেফাক/জেডএইচ