সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

চীনা ছাত্রদের ‘হয়রানি’ বন্ধে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান বেইজিংয়ের

আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪৮

ভিয়েনায় এক বৈঠকে চীনের জননিরাপত্তা মন্ত্রী যুক্তরাষ্ট্রে বৈধভাবে প্রবেশকারী চীনা শিক্ষার্থীদের অযথা ‘হয়রানি’ বন্ধে মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারির প্রতি আহ্বান জানিয়েছেন। বেইজিংয়ের রাষ্ট্রীয় গণমাধ্যম সোমবার একথা জানিয়েছে।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, রোববার ওয়াং জিয়াওহং ও আলেজান্দ্রো মায়োরকাসের মধ্যে আলোচনার এক পর্যায়ে বেইজিং ওয়াশিংটনকে ‘কোনো দৃশ্যমান কারণ ছাড়াই চীনা শিক্ষার্থীদের হয়রানি এবং চেকিং বন্ধ করার জন্য’ আহ্বান জানিয়েছে।

বেইজিং বারবার অভিযোগ করেছে, বৈধ ভ্রমণ নথিসহ চীনা নাগরিকদের মার্কিন বিমানবন্দরে আক্রমণাত্মক জিজ্ঞাসাবাদ ও নির্বাসনের শিকার হতে হয়েছে। গত মাসে ওয়াশিংটনে তার দূতাবাস চীনা ভ্রমণকারীদের রাজধানীর ডুলেস বিমানবন্দর এড়াতে অনুরোধ করেছিল।

মায়োরকাসের সঙ্গে তার বৈঠকে ওয়াং মার্কিন যুক্তরাষ্ট্রকে ‘চীনা নাগরিকরা যাতে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় সদাচরণ এবং পূর্ণ মর্যাদা উপভোগ করেন তা নিশ্চিত করার জন্য’ অনুরোধ জানান।

ওয়াং মায়োরকাসকে মাদকদ্রব্য পরিবহন বা উৎপাদনকারী প্রধান দেশগুলোর তালিকায় চীনকে রাখার মার্কিন সিদ্ধান্তকে ‘সংশোধন’ করার জন্যও চাপ দেন।

মার্কিন কর্মকর্তারা দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছেন, চীন ফেন্টানাইলের ব্যবসায় জড়িত, যা হেরোইনের চেয়ে বহুগুণ বেশি শক্তিশালী এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বছরে ৭০ হাজারের বেশি মৃত্যুর জন্য দায়ী।

ইত্তেফাক/এসএটি