সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

গাজা যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্টের 'না'

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৮

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আলজেরিয়ার উত্থাপিত ‘গাজা যুদ্ধবিরতির প্রস্তাবে’ ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) যুদ্ধবিরতির নতুন প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। এতে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১২ সদস্য পক্ষে ভোট দেয়। ভোট দান থেকে বিরত ছিল যুক্তরাজ্য। আর একমাত্র দেশ হিসেবে এতে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসি।

দুই সপ্তাহ আগে আলজেরিয়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তাদের প্রাথমিক ওই খসড়া প্রস্তাব দেয়। সেই প্রস্তাবের ওপরই মঙ্গলবার ভোটাভুটি হয়েছে।

ওয়াশিংটনের ভাষ্য, আলজেরিয়ার প্রস্তাবনা যুদ্ধ শেষের আলোচনা ভেস্তে দেবে। যুক্তরাষ্ট্র তাদের নিজেদের আনা প্রস্তাবনায় গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ নগরীতে স্থল অভিযান না চালাতে ইসরায়েলকে সতর্ক করে দিয়েছে।

যুক্তরাষ্ট্র এর আগে গাজার যুদ্ধ নিয়ে জাতিসংঘে ভোটের সময় ‘যুদ্ধবিরতি’ শব্দটি এড়িয়ে গিয়েছিল। তবে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুদ্ধবিরতির কথা বলেছেন।

যুক্তরাষ্ট্র যুদ্ধবিরতির খসড়া প্রস্তাব দিয়েছে। তবে যত তাড়াতাড়ি সম্ভব সাময়িকভাবে এই যুদ্ধবিরতি কার্যকরের আহ্বান জানিয়েছে তারা। সেইসঙ্গে সব জিম্মির মুক্তি এবং গাজায় ত্রাণ পৌঁছানোর ক্ষেত্রে বাধা তুলে নেওয়ার শর্তও জুড়ে দিয়েছে।

মঙ্গলবার জাতিসংঘে ওয়াশিংটনের রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেছেন, “হামাস এবং ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা চলছে। এখন অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানোর সঠিক সময় নয়।”

তবে যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবের ওপর জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভোট হবে কি-না বা কখন হবে, তা এখনও স্পষ্ট নয়।

গাজার হামাস পরিচালিত স্বাস্থ্যমন্ত্রণালয়ের হিসাবে, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের হামলায় কমপক্ষে ২৯ হাজার মানুষ নিহত হয়েছে। ইসরায়েলের এই বিপর্যয়কর অভিযানের রাশ টেনে ধরতে প্রভাব খাটানোর জন্য যুক্তরাষ্ট্র বড় ধরনের আন্তর্জাতিক চাপের মুখে আছে।

ইত্তেফাক/এনএন