সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ভারতে কৃষক আন্দোলন

ফের 'দিল্লি চলো' আন্দোলনে কাঁদানে গ্যাস ছুড়লো পুলিশ

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৫৯

ভারতে কৃষকদের 'দিল্লি চলো' আন্দোলনে হরিয়ানা পুলিশ পাঞ্জাব-হরিয়ানার শম্ভু সীমান্তে বিক্ষোভকারী কৃষকদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে। কাঁদানে গ্যাস এবং ধোঁয়া থেকে বাঁচতে আন্দোলনরত কৃষকরা মুখে মাস্ক পরে ছোটাছুটি করে পালিয়েছে। আজ বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে এই ঘটনা ঘটে। খবর হিন্দুস্তান টাইমস্‌।

কৃষকরা সরকারের বিরুদ্ধে তাদের দাবি আদায়ে পুলিশকে প্রতিরোধ করতে গ্যাসের মাস্ক, বুলডোজার এবং অন্যান্য ভারী মেশিনে সজ্জিত হয়ে আগাচ্ছে।

গতকাল রাতে হরিয়ানা পুলিশ শম্ভু সীমান্তে কৃষকদের বিক্ষোভে অংশ নেওয়া মাটি খননকারী যন্ত্র এবং বুলডোজার মালিকদের সতর্ক করে বলেছে, এসব ব্যবহার করলে কৃষকদের অপরাধী হিসেবে দায়ী করা হতে পারে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এর একটি পোস্টে, পুলিশ বলেছে, এই মেশিনগুলি নিরাপত্তা বাহিনীর কাজে বাধা দিতে ব্যবহার করা হলে তা একটি অ-জামিনযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে।

এর আগে গত সপ্তাহে পুলিশ ব্যারিকেড এবং টিয়ার গিয়ার শেল দিয়ে মিছিলকারী কৃষকদের থামিয়ে দেয়। তার কয়েকদিন পর কৃষকরা জেসিবি মেশিন, আর্থমুভার, বুলডোজার এবং মেক-শিফ্ট গ্যাস মাস্ক নিয়ে ফিরে এলো।

কৃষিপণ্যের মূল্য নিশ্চিত করা নিয়ে সরকারের সঙ্গে আলোচনা ব্যর্থ হওয়ায় ফের আন্দোলনে নামল কৃষকরা।কৃষিপণ্যের মূল্য নিশ্চিত করা নিয়ে সরকারের সঙ্গে আলোচনা ব্যর্থ হওয়ায় ফের আন্দোলনে নামল কৃষকরা।

ইত্তেফাক/এনএন