বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ইতালির মিলানে লোম্বার্দিয়া আওয়ামী লীগের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২৬

ইতালির মিলানে লোম্বার্দিয়া আওয়ামী লীগের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। মিলানের খোলা পার্কে অস্থায়ী শহীদ বেদিতে বাংলাদেশের সঙ্গে মিল রেখে ২১ ফেব্রুয়ারি রাত ১২টা ১ মিনিটে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়।

প্রথমেই বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলান-এর পক্ষ থেকে কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে লোম্বার্দিয়া আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

অনুষ্ঠানে ভাষা সৈনিকদের গভীরভাবে স্মরণ করে ও প্রবাসী নতুন প্রজন্মের প্রতি বাংলা ভাষা শিক্ষার গুরুত্ব আরোপ করে প্রধান অতিথির বক্তব্য দেন কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ।

ভাষা শহীদদের স্মরণ করে বক্তব্য রাখেন লোম্বার্দিয়া আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল মান্নান মালিথা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ হানিফ শিপন, আকরাম হোসেন, জামিল আহমেদ, চঞ্চল রহমান, রিয়াজুল ইসলাম কাওছার, তাঁরা মিয়া, ইব্রাহিম আলী, সিরাজ খালাসি, মজিবুর হাওলাদার, পলি আক্তার, মুনসুর খালাসি, হাজি সেলিম, দুলাল, জাসিম আহমেদ, রুহুল আমিন রাহুল, তাজুল খান, তারেক, হারুন, কাইয়ুমসহ আরও অনেকে।

এ সময় উপস্থিত ছিলেন শ্রম কনসাল সাব্বির আহমেদ, ভাইস কনসাল এএসএম তাজ উল ইসলাম ও কনস্যুলেটের কর্মকর্তাসহ মিলান আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী এবং মিলান বাংলা প্রেস ক্লাবের সাংবাদিকরা।

ইত্তেফাক/এবি