বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ফিনল্যান্ডের বাঙালিদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:৪৮

মহান ভাষা শহীদের স্মরণের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় ফিনল্যান্ডে উদযাপিত হলো মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দেশটির বিভিন্ন কমিউনিটির নেতৃবৃন্দ রাত ১২টা ১ মিনিটে রাজধানী হেলসিংকির অস্থায়ী বেদিতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি সম্মান জানান। 

এ সময় উপস্থিতরা শহীদ বেদিতে পুষ্পাঞ্জলি প্রদানের পাশাপাশি দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন এবং মহান ভাষা শহীদদের আত্মত্যাগ ও আত্মজাগরণের গৌরবোজ্জ্বল ইতিহাসকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। 

গতকাল (২১ ফেব্রুয়ারি) দুপুরে দুপুরে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হেলসিংকি শহরের ডেপুটি মেয়র ড্যানিয়েল সাজোনোভ। সংক্ষিপ্ত আলোচনা সভায় ড্যানিয়েল সাজোনোভ ভাষা শহীদদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। বক্তব্যে তিনি বিদেশি কমিউনিটির ভাষা ও সংস্কৃতি রক্ষায় হেলসিংকি সিটির নানা পদক্ষেপের কথা জানান। 

এরপর এক ভিডিওবার্তায় বক্তব্য রাখেন ফিনিশ পার্লামেন্টের সদস্য আত্তে কালেভা। বক্তব্যে তিনি ব্যক্তিগত এবং সিটি কর্পোরেশন এবং সরকারের পক্ষ থেকে ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনার নির্মাণে সার্বিক সহযোগিতার কথা ব্যক্ত করেন।

আয়োজনকারীদের পক্ষে ভূইয়াঁ এন জামান বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেয়ার দাবি জানান। পাশাপাশি ফিনল্যান্ড সহ ইউরোপে সরকারিভাবে ভাষা শহীদ দিবস পালন এবং বাংলা ভাষাকে হেলসিংকি শহরের তথ্যভাষা হিসেবে প্রচলনেরও জোর দাবী জানান তিনি। আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশি কমিউনিটির অন্যান্য ব্যক্তিবর্গ।

ইত্তেফাক/এনএন