মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

পুতিনকে জনসম্মুখে গালি দিলেন বাইডেন

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:১১

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্যালিফোর্নিয়ায় এক জনসভায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘ক্রেজি এসওবি’ (সান অব বিচ অর্থাৎ পাগল কুকুর ছানা) বলে গালি দিয়েছেন। বুধবার (২১ ফেব্রুয়ারি) জো বাইডেন সান ফ্রান্সিসকোতে ২০২৪ এর তার পুনর্নির্বাচনের প্রচারে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে উদ্দেশ্য করে এই কথা বলেন।

নির্বাচনী প্রচারণায় বাইডেন যখন জলবায়ু পরিবর্তন নিয়ে কথা বলছিলেন, তখন তিনি বলেন, ‘আমাদের পুতিনের মতো ‘ক্রেজি এসওবি’ ও অন্যান্য অনেক লোক রয়েছে এবং সে কারণে আমাদের সবসময় পারমাণবিক সংঘাতের কথা চিন্তা করতে হয়। কিন্তু জলবায়ু হচ্ছে মানবতার জন্য অস্তিত্বের হুমকি।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বাইডেন বলেন, কারাগারে রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির মৃত্যুর ঘটনায় রাশিয়ার বিরুদ্ধে শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) নতুন করে কঠোর নিষেধাজ্ঞার ঘোষণা করবে যুক্তরাষ্ট্র।

সান ফ্রান্সিসকোতে দাতাদের সঙ্গে বৈঠকের সময় বাইডেন তার সম্ভাব্য নির্বাচনী প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পেরও সমালোচনা করেন। ট্রাম্প তার বিরুদ্ধে আনা আইনি মামলাগুলোকে অ্যালেক্সি নাভালনির ভাগ্যের সঙ্গে তুলনা করায় তার সমালোচনা করেন বাইডেন।

ট্রাম্পকে উদ্দেশ্য করে বাইডেন বলেন, ‘এই লোকটি নিজেকে নাভালনির সঙ্গে তুলনা করছে এবং বলছে আমাদের দেশ কমিউনিস্ট দেশে পরিণত হয়েছে। নাভালনির ওপর যেমন অত্যাচার করা হয়েছিল, তাকেও নাকি একইভাবে নির্যাতন করা হয়েছে। আমি জানি না এসব কথার ভিত্তি কী।’

২০২২ সালে ইউক্রেন আক্রমণের নির্দেশ দেওয়ায় রাশিয়ার প্রেসিডেন্টকে ‘কসাই’ এবং ‘যুদ্ধাপরাধী’ বলে অভিহিত করার পরও থামেননি বাইডেন।

এর আগেও বাইডেন বিভিন্ন ব্যক্তিকে আক্রমণাত্মক ভাষায় সম্বোধন করেছেন। ২০২২ সালের জানুয়ারিতে, হোয়াইট হাউজে তিনি ফক্স নিউজের এক সাংবাদিকের বিরুদ্ধে একইভাবে ‘এসওবি’ ব্যবহার করেছিলেন। যা সে সময় একটি লাইভ মাইকে ধরা পড়েছিল।

ইত্তেফাক/এসএটি