সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

সাত কার্যদিবস পর সূচক বাড়লো শেয়ার বাজারে

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:০০

সাত কার্যদিবস পর গতকাল বৃহস্পতিবার সূচকের উত্থানে লেনদেন হয়েছে দেশের শেয়ার বাজারে। এদিন ঢাকা ও চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জেই সূচক বেড়েছে। সেই সঙ্গে লেনদেনও বেড়েছে। এছাড়া, অধিকাংশ কোম্পানিরই শেয়ারদর বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৭ দশমিক ৮২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭৩ দশমিক ৯৫ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৩৯ দশমিক ৫৭ পয়েন্টে ও ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬০ দশমিক ৫২ পয়েন্টে অবস্থান করছে। এদিন এই বাজারে লেনদেন হয়েছে ৮৬২ কোটি ১৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৬৪ কোটি ৬৪ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৯৭ কোটি ৫৪ লাখ টাকা।

গতকাল ডিএসইতে লেনদেনকৃত কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯৭টির, কমেছে ১৩৯টির। আর অপরিবর্তিত রয়েছে ৬৩টির দর।

 দেশের প্রধান এই শেয়ারবাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো, উত্তরা ব্যাংক, বেস্ট হোল্ডিংস, মুন্নু ফেব্রিকস, আলিফ ইন্ডাস্ট্রিজ, জেমিনি সি ফুড, আইটি কনসালটেন্টস, ব্র্যাক ব্যাংক, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ফু-ওয়াং সিরামিক এবং ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৫৪ পয়েন্ট। লেনদেন হয়েছে ১১ কোটি ৯২ লাখ টাকা। গতকাল এই বাজারে লেনদেনকৃত মোট ২৫৪টি কোম্পানির মধ্যে ১২০টির দাম বেড়েছে। কমেছে ৯৬টির এবং ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

ইত্তেফাক/এমএএম