সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

বলিউডের সিক্যুয়েলেই ভরসা!

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৩১

গতবছর নতুন সিনেমার পাশাপাশি সিক্যুয়েল সিনেমাগুলো রেকর্ড গড়েছে বক্স অফিসে। অক্ষয় কুমারের ‘ও মাই গড ২’, আযুষ্মান খুরানার ‘ড্রিম গার্ল ২’, সানি দেওলের ‘গাদার ২’, সালমান খানের ‘টাইগার ৩’ সিনেমাগুলো পর্দা কাঁপিয়ে মন জয় করেছে দর্শকদের। সেই ধারাবাহিকতা এবারও রক্ষা করতে যাচ্ছেন বলিউড নির্মাতারা।

এ বছরও হিট সিনেমা ‘স্ত্রী’, ‘বাদে মিয়া ছোটে মিয়া’, ‘পুষ্পা ২’, ‘লাভ সেক্স অউর ধোঁকা ২’ ও ‘ওয়েলকাম টু জঙ্গল’ সিনেমাগুলো মুক্তির প্রহর গুনছে। শুধু তাই নয়, এরই মধ্যে গতবছর পর্দা কাঁপানো একাধিক সিনেমাও সিক্যুয়েল নির্মাণে ঘোষণা দিয়ে নির্মাতারা কৌতূহল বাড়িয়েছে। বলা চলে, সিক্যুয়েলেই ভরসা করা শুরু করেছেন নির্মাতা-শিল্পীরা।

রণবীর সিং ও কিয়ারা আদভানি।

শুরুতেই চমক!

‘ডন’ সিনেমার আগের দুটি পর্বে বলিউড বাদশা শাহরুখ-প্রিয়াঙ্কার দেখা মিললেও বহুল প্রতীক্ষিত সিনেমা এই সিনেমার তৃতীয় পর্বে ডন হচ্ছেন রণবীর সিং এবং তার নায়িকার ভূমিকায় পর্দা কাঁপাবেন অভিনেত্রী কিয়ারা আদভানি। যদিও শাহরুখ এই ফ্র্যাঞ্চাইজি থেকে সরে দাঁড়ানোয় এই তারকাদের সুযোগ তৈরি হয়েছে। তবে নতুন পর্বটিও দারুণ কিছু হবে বলেই প্রত্যাশা করছেন নির্মাতা-দর্শকরা। নির্মাতা দাবি করেছেন, ডন সিক্যুয়েলে শিল্পী বদলালেও ব্যর্থ হওয়ার কোনো কারণ নেই!

শীর্ষদের নিয়ে...

গতবছর ‘পাঠান’ সিনেমা দিয়ে শুধু হাজার কোটি আয় নয়, রীতিমতো ক্যারিয়ারের সেরা সময় পার করেছেন শাহরুখ খান। এবার এই তারকা সফল সিনেমার সিক্যুয়েলেই আস্থা খুঁজছেন। চলতি বছরই শুরু হতে যাচ্ছে ‘পাঠান টু’ সিনেমার কাজ। তবে চমক লাগা বিষয় হলো সিনেমাটিতে শাহরুখ-দীপিকার সঙ্গে এবার যুক্ত হতে যাচ্ছে আলিয়া ভাট ও ক্যাটরিনা কাইফ! নির্মাতা সিদ্ধার্থ আনন্দে স্টার নির্ভর সিক্যুয়েলেই ব্যবসা খুঁজতে যাচ্ছেন বলে ভারতীয় চলচ্চিত্রবোদ্ধারা মনে করছেন।

সালমান খান ও ক্যাটরিনা কাইফ।

ঘুরে দাঁড়ানোর চেষ্টায়

আলোচনার জন্ম দিলেও প্রত্যাশা অনুযায়ী গতবছর বক্স অফিসে ঝড় তুলতে পারেনি সালমান খান-ক্যাটরিনা অভিনীত বহুল প্রতীক্ষিত সিনেমা ‘টাইগার থ্রি’। আশানুরূপ সাফল্য না মিললেও এরই মধ্যে ইঙ্গিত মিলেছে ‘টাইগার’ ফ্র্যাঞ্জাইজির নতুন সিক্যুয়েলের। সমপ্রতি এই সিনেমার জন্য আয়োজিত বিশেষ স্ক্রিনিংয়ে ‘টাইগার ৪’-এর ইঙ্গিত দিয়েছেন সালমান। একের পর এক ফ্লপ হওয়ার পর হয়তো নতুন পর্বে ঘুরে দাঁড়ানোর স্বপ্নই দেখছেন সালমান। 

মুক্তির আগেই ঘোষণা!

প্রথম পর্বের সাফল্যে আগামী ১৫ আগস্ট প্রেক্ষাগৃহে আসছে ‘পুষ্পা: দ্য রুল’। সঙ্গে আসছে আরো এক ধামাকা। ক’দিন আগে সিনেমাটির হিরো আল্লু অর্জুন জানান, ‘পুষ্পা টু’র পর আসবে ‘পুষ্পা থ্রি’। খবরটি প্রকাশ্যে আসতেই দর্শকের উত্তেজনার পারদ চড়েছে। আল্লু নিজেকে প্যান ইন্ডিয়ান সুপারস্টার হিসেবে প্রতিষ্ঠিত করতে চান। তাই ‘পুষ্পা থ্রি’ তার জন্য ‘ট্রাম্প কার্ড’ হতে যাচ্ছে বলে মনে করছেন অনেকেই।

খুশিতেই নতুন পর্ব!

ক’দিন আগেই মুক্তি পেয়েছে সিদ্ধার্থ আনন্দ নির্মিত হূত্বিক রোশন-দীপিকা পাডুকোন অভিনীত ‘ফাইটার’। সিনেমাটি দারুণ ব্যবসাও করছেন। আর এই আনন্দেই নির্মাতা সিনেমাটির সিক্যুয়েল তৈরির ঘোষণা দিয়েছেন। ফাইটার টু নির্মাণ হলে তার ক্যারিয়ারে প্রথম সিক্যুয়েল।

পাত্তা নেই সমালোচনায়!

সম্প্রতি নির্মাতা মুকেশ ছাবড়ার এক পোস্টে শোরগোল ফেলে দিয়েছে। তিনি সামাজিক মাধ্যমে লিখেছেন ‘দিল বেচারা ২’। এতে অনেকেই ধরে নিয়েছেন তিনি ‘দিল বেচারা’র সিক্যুয়েল নির্মাণ করছেন। তবে কেউ কেউ এতে তাকে শুভেচ্ছা জানালেও প্রয়াত অভিনেতা সুশান্তের অনুরাগীদের  মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। তাদের অনুরোধ, সুশান্তকে ছাড়া যেন সিনেমাটি নির্মাণ না করা হয়। তবে এতে কোনো মন্তব্য করেননি নির্মাতা।

ইত্তেফাক/এএম

এ সম্পর্কিত আরও পড়ুন