সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

সুইজারল্যান্ডে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:২৮

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে সুইজারল্যান্ড আওয়ামী লীগ। বুধবার (২১ ফেব্রুয়ারি) জেনেভাস্থ প্রধান কার্যালয়ে অস্থায়ী শহীদ মিনার স্থাপন করে যথাযথ মর্যাদায় দিবসটি পাপন করা হয়। 

সকল শহীদদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি জমাদার নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক শ্যামল খানের নেতৃত্বে উপস্থিত নেতৃবৃন্দ শহীদ মিনার বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। সকলেই ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

এরপর আলোচনা সভায় বায়ান্নর ভাষা আন্দোলন, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ও গুরুত্ব নিয়ে তাৎপর্যপূর্ণ বক্তব্য রাখেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, মোহাম্মদ আকবর আলী, সাংগঠনিক সম্পাদক গৌরিচরন সসীম, সমাজ কল্যাণ সম্পাদক সমিরন বড়ুয়া জিশু, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল জুনায়েদ আইয়ান, তারেক আল মাহমুদ প্রমুখ। 

এছাড়াও বক্তব্য রাখেন সুইজারল্যান্ড শ্রমিক লীগের সভাপতি আব্দুর রব খাদেম। ভাষা আন্দোলনের সকল শহীদ সহ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদ, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহীদ দুই লক্ষ সম্ভ্রম হারা মা বোন, দেশ-জাতি-ভাষার জন্য জানা-অজানা যারা আত্মত্যাগ করেছেন ও শহীদ হয়েছেন তাদের সবার আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন বক্তারা। 

এ সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী নেতা মোমেন খান পারভেজ, মাহবুব ভুইয়া পলাশ, ফুয়াদ হাসান, মোহাম্মদ আজগর প্রমুখ।

ইত্তেফাক/জেডএইচ