বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

‘ছাত্রী সংঘ’ বানাবেন দীপংকর দীপন

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০১

ঐতিহাসিক পটভূমিকায় নতুন সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন জনপ্রিয় নির্মাতা দীপংকর দীপন। সম্প্রতি ‘ছাত্রী সংঘ’ নামের সিনেমাটির ফার্স্ট লুক পোস্টার শেয়ার করে এর আনুষ্ঠানিক ঘোষণা দেন নির্মাতা। 

উন্মোচিত হওয়া পোস্টারে তিনজন নারীর ছায়া ফুটিয়ে তোলা হয়েছে। যাদের হাতে রয়েছে পিস্তল। সঙ্গে বলা হয়েছে, ‘উপমহাদেশের একমাত্র সশস্ত্র নারী বিপ্লবী দল কুমিল্লার ছাত্রী সংঘ। শান্তি, সুনীতি আর ইতিহাসে হারিয়ে যাওয়া নেপথ্যের মহানায়িকা প্রফুল্ল নলিনী ব্রহ্ম’র অবিশ্বাস্য অভিযান নিয়ে ঐতিহাসিক থ্রিলার।’

ব্রিটিশবিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন কুমিল্লার তিন ছাত্রী শান্তি, সুনীতি ও প্রফুল্ল। তাদের অভিযান এত প্রবল ছিল যে, খোদ সুভাষ চন্দ্র বসু তাদের সঙ্গে দেখা করতে এসেছিলেন কুমিল্লায়। সেই ঐতিহাসিক উপাখ্যান এবার পর্দায় তুলে ধরছেন নির্মাতা দীপন।

নির্মাতার ভাষ্য, ‘গল্পটা জানতে পেরে আমি বিস্মিত হয়েছিলাম! কিছু ছাত্রী মিলে একটা পূর্ণ বিপ্লবী দল গড়ে তুলেছিল এবং এমন এক অপারেশন করেছিল, যা ভয় পাইয়ে দিয়েছিল অত্যাচারী বৃটিশরাজকে।

এরকম সশস্ত্র নারী বিপ্লবী দল ভারত উমহাদেশে আর কোথাও নেই। অথচ এত বড় ঘটনা ইতিহাসের পাতায় হারিয়ে গেছে। আমি অনেক অনুসন্ধান করে খুঁজে পাই রীতিমত টানটান উত্তেজনার এক অসাধারণ সিনেমাটিক প্লট। কুমিল্লার এই গল্পের সূচনা কুমিল্লায় হওয়াতে আমি খুব আনন্দ বোধ করছি; এখানকার মাটির ঋণ হয়ত কিছুটা শোধ হবে।’


রজত ফিল্মস প্রযোজিত এ সিনেমাটির চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন সৌনাভ বসু। সিনেমাটিতে অভিনয় করছেন কারা, তা এখনই প্রকাশ করতে চাইছেন না সংশ্লিষ্টরা। জানা গেছে, সিনেমাটির শুটিং শুরু হবে ঈদুল আজহার পর এবং কাজ শেষে চলতি বছরই প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

ইত্তেফাক/পিএস

এ সম্পর্কিত আরও পড়ুন