বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বার্ষিকীতে 

ইউক্রেনকে সমর্থন জানাতে কিয়েভে পশ্চিমা নেতারা

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:২৩

 

ইউক্রেনে রাশিয়ার হামলার দুই বছর পূর্ণ হয়েছে আজ (২৪ ফেব্রুয়ারি)।  এই উপলক্ষে কিয়েভ সফরে গেছেন পশ্চিমা কয়েকটি দেশের নেতারা। মূলত ইউক্রেনের প্রতি সমর্থন জানাতেই তাদের এই সফর। খবর রয়টার্সের।

চলমান যুদ্ধের কারণে ব্যাপক হতাহতের পাশাপাশি অর্থনৈতিক অনিশ্চয়তায় আছে ইউক্রেন। পোল্যান্ড থেকে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু ইউক্রেন সফর করেন। এ সময় তাদের সঙ্গে ছিলেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইন।


তাদের এই সফরের মাধ্যমে ইউক্রেনের প্রতি পশ্চিমাদের অঙ্গীকারের প্রতিফলন ঘটেছে। যদিও সম্প্রতি সামরিক সরঞ্জামের ঘাটতিতে বিপাকে পড়েছে ভলোদিমির জেলেনস্কির দেশ।

উরসুলা ভন ডের লেইন এক বিবৃতিতে জানিয়েছেন, ইউক্রেনের মানুষের রুশ প্রতিরোধ উদযাপন করতে তিনি এখন কিয়েভে। তিনি বলেন,‘আমরা দৃঢ়ভাবে ইউক্রেনের সঙ্গে আছি। ইউক্রেনবাসীকে পুরোপুরি মুক্ত হওয়ার আগে দেশটিকে অর্থনৈতিক, সামরিক ও নৈতিকভাবে সমর্থন দেওয়া হবে।’

ইউক্রেন যুদ্ধের দুই বছর পেরিয়ে গেছে। তবে সহসাই এ যুদ্ধ থামবে- এমন কোনো লক্ষণ এখনো দেখা যাচ্ছে না। ইউক্রেন বা রাশিয়া কিংবা তাদের কোনো মিত্র- কারও পক্ষ থেকেই শান্তি প্রতিষ্ঠার কোনো চিহ্ন নেই।

ইত্তেফাক/এনএন