সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ক্ষুধায় মারা গেলো দুই মাসের ফিলিস্তিনি শিশু মাহমুদ

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:২১

দক্ষিণ গাজায় ক্ষুধার যন্ত্রণায় মাহমুদ ফাতুহ নামের দুই মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। ইসরায়েলি আগ্রাসনে শিশু মৃত্যুর ‘বিস্ফোরণ’ সম্পর্কে জাতিসংঘের সতর্কতার কয়েকদিন পরই এই শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) এই মৃত্যুর খবর জানিয়েছে ফিলিস্তিনি বার্তা সংস্থা শেহাব। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

আল শিফা হাসপাতালের একজন চিকিৎসাকর্মী বলেন, আল শিফা হাসপাতালে মাহমুদ ফাতুহ নামের দুই মাস বয়সী এক শিশুর অনাহারে মৃত্যু হয়েছে। মাহমুদ তীব্র অপুষ্টিতে মারা গেছে।

মাহমুদকে হাসপাতালে নিয়ে যাওয়া চিকিৎসাকর্মীরা বলেন, অপুষ্টিতে ভোগা মাহমুদকে আমরা হাসপাতালে নিয়ে যাই। তখন শিশুটিকে খাওয়ানোর জন্য একটুকুও দুধ ছিল না হাসপাতালে। অর্থাৎ গাজাতেই কোনো ধরনের শিশু খাদ্য নেই।

৭ অক্টোবরের পর, যুদ্ধের শুরুর দিকেই ইসরায়েল গাজায় খাদ্য, পানি ও জ্বালানি সরবরাহ বন্ধ করে দেয়। হামাসের সঙ্গে আলোচনার পর ডিসেম্বরে মানবিক সহায়তার জন্য একটি প্রবেশপথ খুলে দেয়। তবে সাহায্য সংস্থাগুলি বলছে যে ইসরায়েলি বাহিনীর কঠোর চেক এবং কারেম আবু সালেম ক্রসিংয়ে খাদ্য ট্রাকগুলোর প্রবেশে বাধা সৃষ্টি করেছে।

শিশুদের পাশাপাশি গর্ভবতী মহিলাদের মধ্যে অপুষ্টি বৃদ্ধির বিষয়ে সতর্ক করে জাতিসংঘ বলেছে, উত্তর গাজার দুই বছরের কম বয়সী ১৫ শতাংশ বা ছয়জনের মধ্যে একটি শিশু তীব্রভাবে অপুষ্টিতে ভুগছে।

গাজার অবস্থা তুলে ধরে জাতিসংঘ জানিয়েছে, গাজার ২৩ লাখ মানুষ এখন দুর্ভিক্ষের মধ্যে রয়েছেন।

ইত্তেফাক/এনএন