সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ভারতের দীর্ঘতম ক্যাবল সেতু উদ্বোধন করলেন নরেন্দ্র মোদি

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:১৮

গুজরাটের দ্বারকায় ভারতের দীর্ঘতম কেবল সেতুর উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোববার স্থানীয় সময় সকালে ২ দশমিক ৩২ কিলোমিটার দীর্ঘ ‘সুদর্শন সেতু’ উদ্বোধন করেন তিনি। এর ওপর বসানো রয়েছে সোলার প্যানেল, যা থেকে প্রতিদিন এক মেগাওয়াট সৌরবিদ্যুৎ তৈরি হবে। খবর এনডিটিভির।

এটি গুজরাটের ওখা এলাকার সঙ্গে ভেট দ্বারকা দ্বীপকে সংযুক্ত করেছে। মোদি ২০১৭ সালের অক্টোবরে সেতুটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ৯৭৯ কোটি ভারতীয় রুপি। ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় মোদি বলেছিলেন, এই সেতু পুরনো দ্বারকা ও নতুন দ্বারকার মধ্যে সংযোগ স্থাপন করবে।

ভেট দ্বারকা গুজরাটের ওখা বন্দরের নিকটবর্তী একটি দ্বীপ। এটি দ্বারকা শহর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে। দ্বীপটিতে শ্রীকৃষ্ণের বিখ্যাত দ্বারকাধীশ মন্দির অবস্থিত।

মোদীর দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, চার লেনের ২৭ দশমিক ২ মিটার প্রশস্ত এই সেতুটির উভয় পাশে আড়াই মিটার চওড়া ফুটপাত রয়েছে।

ভেট দ্বারকা ওখা বন্দরের কাছে দ্বারকা শহর থেকে কমপক্ষে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত। সুদর্শন সেতু তৈরি হওয়ার আগে পুণ্যার্থীদের নৌকায় করে যাতায়াত করতে হতো। এখন সেই সমস্যার সমাধান হলো বলে দাবি করা হচ্ছে।

হিন্দু দেবতা শ্রীকৃষ্ণের সুদর্শন চক্রের ‘সুদর্শন’ শব্দটি নিয়ে সেতুটির নামকরণ করা হয়েছে বলে ভারতীয় গণমাধ্যমের খবর। সেতুটির ফুটপাত ভগবদ গীতার শ্লোক ও শ্রীকৃষ্ণের ছবি দিয়ে সাজানো হয়েছে।

ইত্তেফাক/এনএন