মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

খতনায় শিশুর মৃত্যু

ব্যবস্থা নিতে স্বাস্থ্যমন্ত্রীকে কড়া নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:১০

গাফিলতির জন্য কোনো বাচ্চা মারা গেলে ব্যবস্থা নেওয়ার জন্য স্বাস্থ্যমন্ত্রীকে কড়া নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছি। প্রধানমন্ত্রী আমাকে বলেছেন- কোনো রকম অনিয়ম, কোনো রকম গাফিলতির জন্য কোনো বাচ্চা যদি মারা যায়, তুমি তোমার মত ব্যবস্থা নেবে। এরকম কড়া নির্দেশ উনি আমাকে দিয়েছেন।

তিনি বলেন, আপনারা জানেন কয়েকটি ঘটনা ঘটেছে। সেটার পর্যালোচনা করে আমরা সবাই আলাপ-আলোচনা করলাম কীভাবে আমরা সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনা যায়। ইতিমধ্যেই আপনারা জানেন, স্বাস্থ্য অধিদপ্তর থেকে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে, কীভাবে ক্লিনিক পরিচালনা করবে কী কী ক্রাইটেরিয়া থাকা লাগবে।

চিকিৎসকদের উদ্দেশে মন্ত্রী বলেন, অপারেশন করার আগে আমাদের দেখতে হবে সেখানে সাপোর্টিং জিনিস আছে কিনা। সেটা অপারেশন করার জায়গা নাকি জায়গা না।

তিনি বলেন, তিনটি (অ্যানেসথেসিয়া দিয়ে খতনা ও এন্ডোসকপি করাতে গিয়ে মারা যাওয়ার ঘটনা) বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বিএমডিসির (বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল সঙ্গে কথা বলেছি। 

আমি এ ব্যাপারে জিরো টলারেন্স, কোনো ছাড় দেব না। যার যেখানে যে যোগ্যতা, সেই যোগ্যতা অনুযায়ী কাজ করবে। এর বাইরে কাজ করতে পারবে, না বলেন ডা. সামন্ত লাল সেন।

অবৈধ ক্লিনিকের বিরুদ্ধে অভিযান চলবে জানিয়ে তিনি বলেন, অবৈধ ক্লিনিকের বিরুদ্ধে অভিযান চলমান। আমি সেদিন ময়মনসিংহ গিয়েছিলাম, আসার সময় ডানে-বাম কত ক্লিনিক। এটাতো আমার একার পক্ষে সম্ভব না, এটার জন্য সবার, আপনাদের ভূমিকা লাগবে, স্থানীয় সংসদ সদস্যদের ভূমিকা লাগবে। সামগ্রিকভাবে যদি এটার বিরুদ্ধে অভিযান চালানো যায় এটা সম্ভব।

 

ইত্তেফাক/এবি