মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

পাকিস্তানের প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ কবে, জানালো গণমাধ্যম

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৩৫

পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ১ মার্চের মধ্যে শপথ নেবেন। শপথ গ্রহণ অনুষ্ঠান হয় ২৯ ফেব্রুয়ারি বা ১ মার্চ আইওয়ান-ই-সদরে অনুষ্ঠিত হবে। তবে তার আগে ২৮ বা ২৯ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নির্বাচন করবে জাতীয় পরিষদ। খবর জিও নিউজের। 

দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন), বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও অন্যান্য কয়েকটি দল জোটবদ্ধ হয়ে সরকার গঠন করছে। পিএমএল-এন ও পিপিপি জোটের শরিকদের প্রধানমন্ত্রী প্রার্থী হবেন শাহবাজ শরীফ।  পিপিপি ও পিএমএল-এন তাদের ক্ষমতা ভাগাভাগির আলোচনার সময় প্রধানমন্ত্রী হিসেবে শাহবাজ শরীফের নাম প্রস্তাবের বিষয়ে ঐকমত্যে পৌঁছায়। 

পাকিস্তানে গত ৮ ফেব্রুয়ারি জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হলেও কোনও দলই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে পারেনি। সবচেয়ে বেশি আসন পেয়েছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমানে কারাবন্দি নেতা ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) ৯২টি আসন। পিটিআইয়ের পর এই তালিকায় যথাক্রমে রয়েছে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএলএ) ৭৫টি আসন, পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৫৪টি আসন, মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম) ১৭টি আসন, জামায়াতে উলামায়ে ইসলাম- ফজলুর (জেইউআইএফ) ৪টি আসন এবং স্বতন্ত্রপ্রার্থীরা পেয়েছেন ৯টি আসন। অর্থাৎ কোনো দলই এককভাবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ন্যুনতম আসন পায়নি।

ইত্তেফাক/এনএন