মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

চেলসিকে হারিয়ে ইংলিশ লিগ কাপ জিতল লিভারপুল

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:১১

ইংলিশ লিগ কাপের (কারাবাও কাপ নামে পরিচিত) ফাইনালে ১-০ গোলে চেলসিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে লিভারপুল। লন্ডনের ঐতিহাসিক ওয়েম্বলি স্টেডিয়ামে নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়ও গোলবন্ধ্যাত্বেই কাটতে যাচ্ছিল। ম্যাচের ১১৮ মিনিটে রোমাঞ্চে জল ঢেলে দিলেন লিভারপুল অধিনায়ক ভার্জিল ফন ডাইক। ফন ডাইকের গোলেই চেলসিকে ১–০ ব্যবধানে হারিয়ে দিল লিভারপুল।

এ জয়ের মধ্য দিয়ে প্রথম ক্লাব হিসেবে রেকর্ড ১০ বার লিগ কাপে চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি গড়ল লিভারপুল। ৬৪ বছরের লিগ কাপ ইতিহাসে এটাই একবিংশ শতাব্দীতে হওয়া ফাইনালে সবচেয়ে দেরিতে পাওয়া জয়সূচক গোল। আসরের ফাইনালে সবচেয়ে দেরিতে করা গোলটা অ্যাস্টন ভিলার ব্রায়ান লিটলের। ওয়েম্বলিতেই ১৯৭৭ সালের ফাইনালে এভারটনের বিপক্ষে ১১৯ মিনিটে গোল করে ভিলাকে শিরোপা জিতিয়েছিলেন লিটল।

লিভারপুল অবশ্য নির্ধারিত সময়েই ম্যাচ জিতে নিতে পারত। ৬০ মিনিটে হেডেই গোল করেছিলেন ফন ডাইক। কিন্তু অ্যান্ডি রবার্টসন ডি বক্সে বল ক্রস করার সময় ওয়াতারু এন্দো অফসাইডে দাঁড়িয়ে ছিলেন। ভিএআর যাচাইয়ের পর গোলটি বাতিল করেন রেফারি ক্রিস কাভানাঘ। প্রথমার্ধে এগিয়ে যেতে পারত চেলসিও। ৩২ মিনিটে নিকোলাস জ্যাকসনের ক্রস থেকে বল পেয়ে দারুণ এক গোল করেছিলেন রাহিম স্টার্লিং। কিন্তু তার গোলটিও অফসাইডে বাতিল হয়।

ইত্তেফাক/এএম/একেএম