সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

সাউথ ক্যারোলিনার প্রাইমারিতেও জয় 

বাইডেনের যাওয়ার সময় হয়েছে: ট্রাম্প

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:০০

যুক্তরাষ্ট্রে নিকি হেলির নিজের প্রদেশ সাউথ ক্যারোলিনার প্রাইমারিতে তাকে ২০ শতাংশের বেশি ভোটে হারিয়ে আরও আত্মবিশ্বাসী রিপাবলিকান দলের ‘তারকা প্রার্থী’ ডোনাল্ড ট্রাম্প। শনিবার ফের বড় জয়ের পরে এই নামেই সাবেক প্রেসিডেন্টকে উল্লেখ করতে শুরু করেছেন তার সমর্থকরা। ভোটের ফল প্রকাশিত হওয়ার পর ট্রাম্প বলেন, প্রেসিডেন্ট জো বাইডেনের যাওয়ার সময় হয়েছে। তাকে আমরা বলতে যাচ্ছ, ‘দূর হও জো, তোমার চাকরি খতম।’

সাউথ ক্যারোলিনার প্রাইমারিতে ট্রাম্প পেয়েছেন ৫৯ শতাংশ আর হেলি পেয়েছেন ৩৯ শতাংশ ভোট। এর আগে যে চারটি প্রদেশে রিপাবলিকান দলের প্রাথমিক স্তরে নির্বাচন হয়েছে, প্রতিটিতেই জিতেছেন ট্রাম্প। ভারতীয় বংশোদ্ভূত বিবেক রামস্বামী থেকে ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস, সকলেই একে একে লড়াই থেকে সরে দাঁড়িয়েছেন। রয়ে গিয়েছেন শুধু আর এক ভারতীয় বংশোদ্ভূত নিকি। 

জয়ের পর ট্রাম্প তার বক্তব্যে বলেন, ‘আমরা বাইডেনের চোখে চোখ রাখতে যাচ্ছি।’ বর্তমান মার্কিন প্রেসিডেন্টকে উদ্দেশ করে ট্রাম্প বলেন, ‘সে (বাইডেন) আমাদের দেশকে ধ্বংস করছে এবং আমরা বলতে যাচ্ছি, দূর হও জো (বাইডেন), তোমার চাকরি খতম।’ ট্রাম্প তার দলের ঐক্যের প্রশংসা করেন। তিনি বলেন, দলে এমন মনোভাব কখনো ছিল না। তিনি রিপাবলিকান পার্টিকে এতটা ঐক্যবদ্ধ আগে কখনো দেখেননি।

শনিবার ভোটের ফল প্রকাশিত হওয়ার আগে হ্যালি বলেছিলেন, ‘ফল যাই হোক না কেন, লড়াই থেকে আমি সরছি না। আমেরিকার বেশিরভাগ মানুষ ট্রাম্প বা (জো) বাইডেন কাউকেই চান না।’ ফল ঘোষণা হওয়ার পরে ট্রাম্প সমর্থকদের দাবি, নিকিকে কেউ আর ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিসেবে গুরুত্ব দেবেন না। ব্যঙ্গ করে ট্রাম্পও নিকি হ্যালিকে ‘নিকি হু’ (কে নিকি) বলে উল্লেখ করতে শুরু করেছেন। 

মঙ্গলবার মিশিগান প্রদেশে রিপাবলিকান প্রাইমারি। সেখানেও ট্রাম্পের জয় নিশ্চিত বলে মনে করছেন নির্বাচনি বিশ্লেষকরা। আর ৪ মার্চ আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ‘সুপার টিউজডে’। যেখানে টেক্সাস ও ক্যালিফোর্নিয়াসহ ১৬টি প্রদেশে ভোট হবে। সেইসব রাজ্যে জয় সুনিশ্চিত করতে পারলে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী হতে ট্রাম্পের সামনে আর কোনো বাধা থাকবে না। ট্রাম্প তখন নিকিকে তার ‘রানিং মেট’ বা ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ঘোষণা করেন কি না, সেটাই আপাতত দেখার। -ডয়চেভেলে ও রয়টার্স

ইত্তেফাক/এএইচপি