বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

সোমবারের মধ্যে ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি: বাইডেন

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১০:২৩

ইসরায়েল-হামাস যুদ্ধে আগামী সোমবারের মধ্যে যুদ্ধবিরতি হতে পারে। কাতারে ইসরায়েল ও হামাস প্রতিনিধিদের নিয়ে চলমান আলোচনায় অগ্রগতির ভিত্তিতে এমন মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসির।

বাইডেন বলেন, ‘আমার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জানিয়েছেন, আমরা যুদ্ধবিরতির খুব কাছাকাছি আছি।’ 

৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের বন্দুকধারীরা প্রায় ১২শ লোককে হত্যা করার পর ইসরায়েল ব্যাপক হারে বিমান ও স্থল অভিযান শুরু করে গাজায়। হামলাকারীরা ২৫৩ জনকে জিম্মি করে। পরে তাদের মধ্যে বেশ কয়েকজনকে ছেড়ে দেওয়া হয়েছে।

গাজা উপত্যকায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, তার পর থেকে ইসরায়েলি হামলায় ওই অঞ্চলে অন্তত ২৯ হাজার ৭৮২ জন নিহত হয়েছে, যার মধ্যে শুধু রোববারই নিহত হয় ৯০ জন।

বাইডেন বলেন, ‘আমরা যুদ্ধবিরতির খুব কাছাকাছি। তবে এখনও আলোচনা শেষ করিনি। আমার আশা, আগামী সোমবারের মধ্যেই আমরা যুদ্ধবিরতি করব।’

মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র ম্যাথিউ মিলার সোমবার বলেছিলেন, ‘গত কয়েক দিনে ইসরায়েলি জিম্মিদের মুক্তির জন্য আলোচনায় অগ্রগতি হয়েছে। তবে প্রস্তাবিত চুক্তিটি হামাস গ্রহণ করবে কি-না তা স্পষ্ট নয়। মিশর, ইসরায়েল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কাতারের মধ্যে আমরা যে আলোচনা করেছি- তাতে আমাদের অগ্রগতি হয়েছে।’

এদিকে, দখলকৃত পশ্চিম তীরের কিছু অংশ পরিচালনাকারী ফিলিস্তিনি কর্তৃপক্ষ (পিএ) প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহের সরকার পদত্যাগ করেছে। প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তার সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এতে ফিলিস্তিনে টেকনোক্র্যাটিক সরকার গঠনের পথ প্রশস্ত হতে পারে।

পিএ সংস্কারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের চাপের মধ্যে রয়েছেন মাহমুদ আব্বাস, যাতে টেকনোক্র্যাটিক সরকার ইসরাইল-হামাস যুদ্ধ শেষ হওয়ার পরে গাজা শাসন করতে পারে।

ইত্তেফাক/এনএন